Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮

এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন

‘বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা ও তদারকির মান উন্নয়ন জরুরি’ (ভিডিও)

এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন

মূল্য সংযোজন কর আইন সহজ করতে অর্থ মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড এবং এফবিসিসিআই'র সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠনের আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন। শনিবার (৫ জুন) দুপুরে রাজধানীর মতিঝিলে বাজেট প্রতিক্রিয়ায় এ আহ্বান জানান এফবিসিসিআই’র সভাপতি।

তিনি বলেন, আজীবনের জন্য নয়, একটি নির্দিষ্ট সময় ঠিক করে অপ্রদর্শিত অর্থ সাদা করার সুযোগ দেয়ার পক্ষে এফবিসিসিআই এবং সেটা কেবল শিল্প খাতের বিনিয়োগের জন্য। এছাড়া করোনার মধ্যে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তায় আরেকটি প্রণোদনা প্যাকেজ ঘোষণার দাবি জানান এফবিসিসিআই সভাপতি।

মো. জসিম উদ্দিন বলেন, বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং তদারকির মান উন্নয়ন খুব জরুরি। ঘাটতি মেটানোর জন্য স্থানীয় ব্যাংক ব্যবস্থার পরিবর্তে যথাসম্ভব স্বল্প সুদে বিশেষ স্থানীয় বন্ড এবং বৈদেশিক উৎস থেকে অর্থায়নের জন্য চেষ্টা করা হোক।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে দেশের জনগণের চাহিদা ও আকাঙ্ক্ষা পূরণে সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য দেশের অর্থনীতির পরিকাঠামো বৃদ্ধির সাথে সাথে বাজেটের আকারও প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। তবে বাংলাদেশের বাজেট বাস্তবায়নের চিরায়ত চ্যালেঞ্জ করছে সুশাসন, যথাযথ মনিটরিং, বিনিয়োগ ও উৎপাদন বৃদ্ধির মাধ্যমে কাঙ্ক্ষিত রাজস্ব আদায়। এ ক্ষেত্রে প্রশাসনিক এবং নির্বাহী স্বচ্ছতা জবাবদিহিতা এবং তদারকির মান উন্নয়ন অত্যন্ত জরুরী।

এসআর/

RTV Drama
RTVPLUS