• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রপ্তানি আয়ে নেতিবাচক ধারা অব্যাহত

আরটিভি নিউজ

  ০৫ মার্চ ২০২১, ১৭:৫৮
রপ্তানি আয়ে নেতিবাচক ধারা অব্যাহত

বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে সামগ্রিক রপ্তানি খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। বাংলাদেশে রপ্তানি আয়ে নেতিবাচক ধারা অব্যাহত আছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) হালনাগাদ তথ্যে দেখা গেছে, গত বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় চলতি বছরের ফেব্র্রয়ারিতে বাংলাদেশের রপ্তানি আয় তুলনায় ৪ শতাংশ কমেছে। চলতি বছর ফেব্রুয়ারিতে ২৮ দিনে রপ্তানি আয় ৩১৯ কোটি টাকা; যা গত বছরের ফেব্রুয়ারি (২৯ দিন) মাসে ছিল ৩৩২ কোটি টাকা।

চলতি ২০২০-২১ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে পণ্য রপ্তানি থেকে মোট ২ হাজার ৫৮৬ কোটি ডলার আয় করেছে বাংলাদেশ, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১.৪৫ শতাংশ এবং বর্তমান লক্ষ্যমাত্রার চেয়ে ৩.৬১ শতাংশ কম। ২০১৯-২০২০ অর্থ বছরের জুলাই থেকে ফেব্রুয়ারি সময়ে পণ্য রপ্তানি করে আয় হয়েছিল ২৬২৪ কোটি ডলার।

এক্সপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, করোনা মহামারিতে যেমন আশা করা হয়েছিল পরিস্থিতি তার চেয়ে ভাল যাচ্ছিল। কিন্তু সুতার অব্যাহত মূল্যবৃদ্ধি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে।

হিমায়িত মাছ রপ্তানি আগের বছরের জুলাই-ফেব্রুয়ারির তুলনায় ১০ শতাংশ, চিংড়ি রপ্তানি ১৮ শতাংশ, সিরামিক পণ্য ১৩ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্য ৪ শতাংশ কমেছে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • ব্যবসা-বাণিজ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু
বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ও যাত্রী পারাপার বন্ধ
‘নেতিবাচক কর্মকাণ্ডের কারণে বিএনপির প্রতি জনগণের আগ্রহ নেই’
ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে অব্যাহতি
X
Fresh