• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

আড়াই মাস পিছিয়ে বাণিজ্য মেলা শুরু পূর্বাচলে

আরটিভি নিউজ

  ০১ জানুয়ারি ২০২১, ১৭:১৫
trade, fair, started, two and half, months, back, Purbachal
আড়াই মাস পিছিয়ে বাণিজ্য মেলা শুরু পূর্বাচলে

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা নিয়ম অনুযায়ী প্রতিবছর ১ জানুয়ারি অনুষ্ঠিত হলেও এবার করোনা মহামারির কারণে মেলা পিছিয়ে আগামী ১৭ মার্চ শুরুর প্রস্তুতি নিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। মেলার উদ্বোধন পিছানোর পাশাপাশি রাজধানীর শেরে বাংলা নগরের পরিবর্ততে পূর্বাচল উপশহরে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর নির্দেশেই এ বছর বাণিজ্য মেলা তার স্থায়ী ঠিকানায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ-২০২১) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠানের জন্য আগে থেকে প্রস্তুতি নিয়েছে। তবে গত বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) মেলার স্থায়ী কেন্দ্র রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে বুঝে নেওয়ার কথা থাকলেও, তা হয়নি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক মাহবুবুর রহমান বলেন, বাণিজ্য মেলা রাজধানীর শেরে বাংলা নগরের পরিবর্তে এবার পূর্বাচলে অনুষ্ঠিত হবে। এজন্য মেলার প্রাঙ্গণ সাজানো হচ্ছে। আশা করা হচ্ছে, কিছুদিনের মধ্যেই বাণিজ্য মেলার কেন্দ্র চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে বুঝে নেওয়া হবে।

জানা গেছে, করোনা মহামারিতে বাণিজ্য মেলায় স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে। গত ১৩ ডিসেম্বর ইপিবির বোর্ড সভায় প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে (১৭ মার্চ) মেলা উদ্বোধন করা হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা পাঠাবে ইপিবি।

ইপিবি সূত্র জানায়, আন্তর্জাতিক বাণিজ্য মেলা পূর্বাচল উপশহরে ২০ একর জমির ওপর অনুষ্ঠিত হবে। জানুয়ারি মাসে মেলা অনুষ্ঠিত হলে আয়োজকদের জন্য চাপ সৃষ্টি হতো। আগামী মার্চ মাসে মেলা উদ্বোধনের সিদ্ধান্ত হওয়ায় প্রস্তুতির যথেষ্ট সময় পাওয়া যাবে। এতদিন অস্থায়ীভাবে রাজধানীর আগারগাঁওয়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা হতো। স্থায়ী ভেন্যুর প্রয়োজনীয়তা উপলব্ধি করে সরকার পূর্বাচলে বিশাল পরিসরে মেলা কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নেয়।

এফএ/পি

মন্তব্য করুন

daraz
  • ব্যবসা-বাণিজ্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ মার্চ)
সরলতার প্রতিমাসহ খালিদের শ্রোতাপ্রিয় যত গান
সালাম মুর্শেদীর গুলশানের বাড়ি নিয়ে রায় পিছিয়ে মঙ্গলবার
একাধিক পদে ফার্মাসিউটিক্যালসে চাকরি, পাবেন প্রফিট বোনাসও
X
Fresh