• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চার টাকা খরচে হাজার টাকা ক্যাশআউট করতে পারবেন শ্রমিকরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ এপ্রিল ২০২০, ২০:৪৮
বাংলাদেশ ব্যাংক, ক্যাশ আউট, চার্জ নির্ধারণ, প্রজ্ঞাপন
প্রতীকী ছবি।

করোনা ভাইরাসের এই সংকটময় মুহূর্তে সরকার ঘোষিত পোশাক খাতের প্রণোদনার আওতায় শ্রমিকদের বেতন-ভাতা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে চলে যাবে। তবে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের ক্যাশ আউট চার্জ হিসেবে শ্রমিকদের হাজারে ৪ টাকা করে খরচ দিতে হবে। যদিও প্রচলিত নিয়ম অনুযায়ী ১ হাজারে ১৮ থেকে ২০ টাকা ফি কেটে নেয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) এজেন্ট।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক ক্যাশ আউটের এই চার্জ নির্ধারণ করে দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ২ এপ্রিল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য সবাইকে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) অ্যাকাউন্ট খোলার নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে শূন্য দশমিক ৮ শতাংশ বা হাজারে ৮ টাকার বেশি চার্জ আদায় করা যাবে না। এর মধ্যে এমএফএস অপারেটরদের ৪ টাকা কমিশন দেবে ঋণদাতা ব্যাংক। বাকি ৪ টাকা পরিশোধ করবে গ্রাহক বা প্রতিষ্ঠানের শ্রমিক।

গত ২ এপ্রিল (বৃহস্পতিবার) একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপনে বলা হয়, রপ্তানিমুখী শিল্প খাতের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে। এই তহবিল থেকে শুধু সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের মালিকরা ঋণ নিতে পারবেন। এজন্য প্রতিষ্ঠানের মালিকদের গুনতে হবে এককালীন ২ শতাংশ সুদ।

উল্লেখ্য, মোবাইল ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান ‘বিকাশ’ বর্তমানে গ্রাহকপ্রতি এক হাজার টাকা ক্যাশ আউটে (টাকা উত্তোলন) খরচ নেয় ১৮ টাকা ৫০ পয়সা। আর বিকাশ অ্যাপের মাধ্যমে ক্যাশ আউটে খরচ নেয়া হয় ১৭ টাকা ৭০ পয়সা। ডাচ-বাংলা ব্যাংকের রকেটসহ দেশের অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও একই হারে খরচ কেটে নেয়। তবে সরকারের ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা ‘নগদ’ একটু ভিন্ন। তারা আগে এক হাজার টাকা ক্যাশ আউট করলে খরচ নিত ১৪ টাকা ৫০ পয়সা। কিন্তু মহামারী করোনা সঙ্কটের কারণে এখন প্রতি হাজারে সেই খরচ নেয় ১০ টাকা।

জিএ/সি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
ক্যাডারদের ২৩ নামের ভুল সংশোধন করে প্রজ্ঞাপন
চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন 
X
Fresh