• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ব্যবসায়ীদের ব্যবসা করা খুব কঠিন: এফবিসিসিআই সভাপতি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ ডিসেম্বর ২০১৯, ২৩:১০
এফবিসিসিআই, সভাপতি শেখ ফজলে ফাহিম,
ছবি সংগৃহীত

১১ মাস পর তিনি (অর্থমন্ত্রী) বললেন, বেশি সুদ হার নিয়ে ব্যবসায়ীদের ব্যবসা করা কঠিন। তাহলে এত দিন কি তিনি ঘুমিয়ে ছিলেন? এমন প্রশ্ন তুললেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর ব্যাংক ঋণের সুদ হার এক অংকে নামিয়ে আনার ঘোষণার পরও গত ১১ মাসে তা কার্যকর না হওয়ার প্রেক্ষিতে এসব কথা বলেন তিনি। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রাজধানীর বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৯ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সভাপতি।

তিনি বলেন, ঋণের সুদ হার এক অংকে আসার কথা। অর্থমন্ত্রী জানুয়ারি মাসে দায়িত্ব নেয়ার ১১ মাস পর নভেম্বরে তিনি বলেছেন, সুদের হার এত বেশি যে, বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যবসা করা খুব কঠিন। তাহলে এই ১১ মাস তিনি কী করলেন? তিনি কি শীতনিদ্রায় ছিলেন?

শেখ ফজলে ফাহিম আরও বলেন, কিছু বিষয়ে খুব আশ্চর্য লাগে যে, বাংলাদেশের সিরামিক খাতে গত ১০ বছরে ৮ হাজার ৬৬১ কোটি টাকা বিনিয়োগ হয়েছে। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ২০০ শতাংশ। আমরা মনে করি বাংলাদেশে যতগুলো খাত আছে তারমধ্যে সিরামিক খাত একটি ডায়মন্ড খাত। তৈরি পোশাক খাতে প্রণোদনা দেয়া হচ্ছে। এরপর সব খাতেই প্রণোদনা দেয়া উচিত। কিন্তু দেখা গেছে, সেখানে অনেক ঘাটতি আছে।

এ সময় অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও ঋণের সুদ হার নিয়ে প্রশ্ন তোলেন।

এম

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুকে ব্যথা নিয়ে হাসপাতালে বিএনপি নেতা মিন্টু
জাহাজ জিম্মির ঘটনায় এফবিসিসিআইয়ের উদ্বেগ
দেশ অর্থনৈতিকভাবে আগাচ্ছে ঠিকই, শৃঙ্খলা রক্ষা হচ্ছে না : এফবিসিসিআই
১২০ টাকার খেজুরে শুল্ক ২১০ টাকা!
X
Fresh