logo
  • ঢাকা বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

জিডিপি প্রবৃদ্ধিতে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৩ অক্টোবর ২০১৯, ১৯:১৬ | আপডেট : ১৩ অক্টোবর ২০১৯, ১৯:২২
প্রবৃদ্ধিতে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ
বাংলাদেশ জিডিপি প্রবৃদ্ধিতে এবার ভারতকে ছাড়িয়ে যাবে বলে সম্প্রতি বিশ্বব্যাংকের প্রকাশিত সবশেষ প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়া নেপালের চেয়েও ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি কম হবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে ওই প্রতিবেদনে।

সংস্থাটির দেয়া তথ্য অনুযায়ী এ বছর গোটা বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার নিম্নমুখী হওয়ার কারণে দক্ষিণ এশিয়ার গড় প্রবৃদ্ধিও নিম্নমুখী হবে।

বিশ্বব্যাংক তার প্রতিবেদনে জানিয়েছে, দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি ২০১৯ সালের এপ্রিলের অনুমানের তুলনায় ১ দশমিক ১ পয়েন্ট কমে ৫ দশমিক ৯ পয়েন্টে নেমে যাবে। এছাড়া চলতি অর্থবছরে অর্থনৈতিকভাবে অস্থিতিশীল পাকিস্তানের প্রবৃদ্ধি ২ দশমিক ৪ শতাংশ কমে যাবে।

সাউথ এশিয়া ইকোনোমিক ফোকাস নামের সর্বশেষ ওই প্রতিবেদনে জানানো হয়েছে, অভ্যন্তরীণ চাহিদা প্রতিনিয়ত বাড়তে থাকলেও এই অঞ্চলে এখন তা কমতে শুরু করেছে। যার কারণে দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি কম হওয়ার এই প্রবণতা তৈরি হয়েছে।

ভারতের অভ্যন্তরীণ চাহিদা হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে মানুষের ব্যক্তিগত খরচ গত প্রান্তিকে ৩ দশমিক ১ শতাংশ বেড়েছে। গত বছর যেটা ছিল ৭ দশমিক ৩ শতাংশ। এদিকে চলতি বছরের দ্বিতীয় পাক্ষিকে গত বছরের ১০ শতাংশের তুলনায় উৎপাদন প্রবৃদ্ধি ১ শতাংশ কমেছে।

বিশ্বব্যাংক বলছে চলতি অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ৬ শতাংশে। তবে ২০২১ সালে তার কিছুটা উন্নতি হয়ে ৬ দশমিক ৯ শতাংশ এবং ২০২২ সালে তা ৭ দশমিক ২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিচ্ছে বিশ্বব্যাংক। যা বাংলাদেশের তুলনায় অনেক কম।

বিশ্বব্যাংক পূর্বাভাসে বলা হয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশের প্রকৃত মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ দশমিক ১ শতাংশ ধরা হয়েছে। গত অর্থবছরে যা ছিল ৭ দশমিক ৯ শতাংশ। তবে ২০২০ সালে দেশটির প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ এবং ২০২১ সালে ৭ দশমিক ৩ শতাংশ হবে বলে ধারণা করা হচ্ছে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়