logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করতে খুলনায় শুরু হচ্ছে স্বর্ণমেলা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২১ জুন ২০১৯, ১০:২৪
ফাইল ছবি
অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করতে খুলনায় শুরু হচ্ছে স্বর্ণমেলা। কর অঞ্চল খুলনার উদ্যোগে আগামী ২৪ ও ২৫ জুন কর ভবনে এ মেলার আয়োজন করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নির্ধারিত কর দিয়ে অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করতে যে উদ্যোগ নিয়েছে তা বাস্তবায়ন করতেই এই উদ্যোগ।

এনবিআর জানিয়েছে, মেলায় প্রতি ভরি স্বর্ণালঙ্কারে ১ হাজার টাকা কর দিয়ে স্বর্ণ ব্যবসায়ীরা তাদের স্বর্ণালঙ্কার বৈধ করে নিতে পারবেন। কর অঞ্চলের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে খুলনার স্বর্ণ ব্যবসায়ীরা।

খুলনা কর অঞ্চল থেকে জানা গেছে, গত ২৮ মে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রজ্ঞাপন অনুযায়ী, স্বর্ণ ভরিপ্রতি ১ হাজার, হিরা প্রতি ক্যারেট ৬ হাজার ও প্রতি ভরি রূপা ৫০ টাকা কর দিয়ে বৈধ করা যাবে। এক বছরের জন্য এগুলো বৈধ করে নেওয়ার সুযোগ আগামী ৩০ জুন পর্যন্ত। তবে এ কার্যক্রম সহজ করতে স্বর্ণমেলার আয়োজন করা হয়েছে।

খুলনা কর অঞ্চলের কমিশনার প্রশান্ত কুমার রায় সাংবাদিকদের জানান, ব্যবসায়ীরা সহজেই যাতে এ সুবিধা নিতে পারে, সে জন্যই মেলার আয়োজন করা হয়েছে। একবার স্বর্ণ বৈধ করে নিলে পরবর্তীতে তার কোনো ধরনের সমস্যা হবে না।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি খুলনা জেলা সভাপতি শ্যামাপ্রসাদ কর্মকার বলেন, ব্যবসায়ীদের জন্য এটা ভালো সুযোগ। অনেক স্বর্ণ ব্যবসায়ী এখনও বিষয়টি জানেন না। এ জন্য সময় আরও বাড়ানো প্রয়োজন।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়