logo
  • ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

ভারতে আমাজনের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ মে ২০১৯, ২১:৩৪
ছবি: ভারতের গণমাধ্যম সংবাদ প্রতিদিন

ভারতে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় যুক্তরাষ্ট্রের ই-কমার্স কোম্পানি আমাজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন জানায়, দেশটির উত্তরপ্রদেশের নয়ডা থানায় মামলাটি করেছে হিন্দুত্ববাদীদের একাংশ।

সম্প্রতি অনলাইনে দেখা যায়, আমাজন হিন্দুদের দেবতা শিবের ছবি সংবলিত টয়লেট এবং দেশটির জাতির জনক মহাত্মা গান্ধীর ছবি সংবলিত স্যান্ডেল বিক্রি করছে। এতে ক্ষুব্ধ হয় দেশটির হিন্দুত্ববাদী সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা।

তাদের দাবি, দেবতারা পবিত্র। এভাবে টয়লেটে দেবতাদের ছবি ব্যবহার করার অর্থ তাদেরকে অসম্মান করা। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে #BoycottAmazon আন্দোলনের ডাক দিয়েছেন।

এদিকে ইচ্ছাকৃতভাবে এমনটি করা হয়নি বলে দাবি করা হয়েছে আমাজনের পক্ষ থেকে। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দিয়েছে কোম্পানিটির কর্তৃপক্ষ। ইতোমধ্যে এসব পণ্যের ছবি অনলাইন থেকে সরিয়ে নেয়া হয়েছে।

এর আগেও জাতীয় পতাকার ছবি দেয়া পাপোশ বিক্রি করতে দেখা যায় আমাজনকে। তখন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে ছবি ট্যাগ করে আন্দোলনে নামে ভারতীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। চাপের মুখে নতিস্বীকার করতে বাধ্য হয় আমাজন।

কে/সি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়