logo
  • ঢাকা রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

আবারও ‘উল্টো দিকে’ দেশের শেয়ারবাজার

অনলাইন ডেস্ক
|  ০৮ মে ২০১৯, ০৯:০৪ | আপডেট : ০৮ মে ২০১৯, ০৯:১১
হঠাৎ করে উত্থানে যাওয়ার পর আবারও উল্টোদিকে মোড় নিচ্ছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথমদিন ভালো কাটলেও তারপর থেকে টানা দুদিন দরপতন অব্যাহত আছে। 

মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫২ পয়েন্ট, সোমবারও ৫২ পয়েন্ট হারায় সূচকটি। যদিও একে বাজারে সংশোধন বলে মনে করা হচ্ছে।

এর আগে রোববার ডিএসইএক্স ১০৮ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে পাঁচ হাজার ৩৯৪ দশমিক ৯০ পয়েন্টে। যা ছিল একদিন বৃদ্ধির ক্ষেত্রে এক বছরে সর্বোচ্চ। কিন্তু এ ধারা টেকেনি।

মঙ্গলবার সূচকটি ৫২ দশমিক ০২ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ২৯০ পয়েন্টে। দিনশেষে ডিএসইতে ৪৩৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। সোমবার লেনদেনের পরিমাণ ছিল ৪৬৭ কোটি ৩৪ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ২৬২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইর অন্য দুই সূচক ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ দশমিক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২২২ দশমিক ৪৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৯ দশমিক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৬২ পয়েন্টে।

মঙ্গলবার লেনদেনে শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো- ফরচুন সুজ, পাওয়ার গ্রিড, বাংলাদেশ শিপিং করপোরেশন, এসকোয়ার নিট কম্পোজিট লিমিটেড, মুন্নু সিরামিকস, ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস, ফাইন ফুডস, ন্যাশনাল টিউবস, ন্যাশনাল পলিমার ও গ্রামীণফোন।

দর বাড়ার তালিকায় শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো—মুন্নু সিরামিকস, পাওয়ার গ্রিড, গ্রিনডেল্টা, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, ডেসকো, প্যারামাউন্ট, তিতাস গ্যাস, ভ্যানগার্ড এএমএল রুপালি ব্যাংক ব্যালান্সড ফান্ড, পূরবী জেনারেল ইনস্যুরেন্স ও এনসিসি ব্যাংক লিমিটেড।

দর কমার তালিকায় ইস্টার্ন ব্যাংক লিমিটেড, বিডি ফাইন্যান্স, ইয়াকিন পলিমার লিমিটেড, আইসিবি থার্ড এনআরবি, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, কে অ্যান্ড কিউ, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, কাত্তালি টেক্সটাইল লিমিটেড, ইস্টার্ন ইনস্যুরেন্স ও নর্দান ইনস্যুরেন্স।

অন্যদিকে সিএসইতে মঙ্গলবার ২৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেনে অংশ নেয় ২২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৭ টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়