• ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

বাংলাদেশে স্মার্ট সিটি করতে চায় ভারত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ মে ২০১৯, ০৯:৪২
বাংলাদেশে স্মার্ট সিটি করতে চায় ভারত। ভারতের আদলে এখানে এ ধরনের সিটি করা হবে। এজন্য বিনিয়োগের আগ্রহ প্রকাশ করা হয়েছে।

whirpool
সোমবার অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ প্রস্তাব দিয়েছেন ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী।

রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর নিজ কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ পর্বটি অনুষ্ঠিত হয়। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, স্মার্ট সিটি তৈরির যথেষ্ট সম্ভাবনা ও স্থান রয়েছে।

রিভা গাঙ্গুলী এসময় বাংলাদেশকে গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ অভিহিত করে বলেন, পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে।

তিনি মনে করেন, আঞ্চলিক সংযোগ বৃদ্ধি এ অঞ্চলের সকল দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে।

রিভা গাঙ্গুলি বাংলাদেশ ও ভারতের মধ্যেকার সাম্প্রতিক যোগাযোগ ব্যবস্থা বিশেষ করে রেল ও সড়ক যোগাযোগ উন্নয়নের বিষয়টি তুলে ধরেন। বলেন, বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের দিকে আরো গুরুত্ব দিতে হবে। বাংলাদেশের প্রকল্প পরিচালনা ব্যবস্থার প্রশংসা করেন তিনি।

সাক্ষাৎকালে অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক। সময়ের আবর্তনে এ সম্পর্ক পারস্পরিক বিশ্বাসের ওপর ভর করে পরিপূর্ণতা লাভ করেছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ভারতের সাথে বহুবিধ সম্পর্ক গড়ে তুলতে বিশ্বাস, পারস্পারিক স্বার্থ ও সম্মানের ভিত্তিতে নীতি গ্রহণ করেছে।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ভারতের সাথে সম্পর্কের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে বাংলাদেশ। তৃতীয় লাইন অফ ক্রেডিটের আওতায় ৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণে ভারতের সঙ্গে বিদ্যুৎ, রেলপথ, সড়ক, জাহাজ চলাচল, বন্দরসহ অবকাঠামো খাতে ১৭টি অগ্রাধিকার প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেয়েছে। অর্থনৈতিক গতিশীলতার কারনে শুধু শহরেই নয়,উন্নয়ন হয়েছে গ্রামীণ জনপদের।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়