• ঢাকা সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

শেয়ারবাজার: এক বছরে সর্বোচ্চ বেড়েছে ডিএসইর সূচক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ মে ২০১৯, ১৬:০০
টানা কয়েকদিন দরপতনের পর ঘুরে দাঁড়াচ্ছে দেশের শেয়ারবাজার। আজ রোববার সপ্তাহের শুরুতে বড় ধরনের উত্থান হয়েছে ঢাকার বাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০৮ পয়েন্ট বেড়েছে। যা এক বছরেরও বেশি সময়ে সবচেয়ে বেশি।

whirpool
ডিএসই সূত্রে জানা গেছে,এদিন উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন। বেড়েছে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর।  

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৯৪ পয়েন্টে। এর আগে সর্বশেষ ২০১৮ সালের ১ এপ্রিল আজকের চেয়ে সূচক বেশি বেড়েছিল। ওইদিন ডিএসইএক্স বেড়েছিল ১৫০ পয়েন্ট।

অন্য সূচকগুলোর মধ্যে আজ  ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯০১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার অংকে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৯৫ লাখ ৯৩ হাজার টাকার শেয়ার ও বন্ড। যা গতদিনের চেয়ে ৬০ কোটি টাকা বেশি।

গত বৃহস্পতিবার এ বাজারে লেনদেন হয় ৪৭৫ কোটি ২৯ লাখ ৯৬ হাজার টাকার শেয়ার।

আজ ডিএসইতে ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড অংশ নেয়। এর মধ্যে দর বেড়েছে ২৯২টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫০৩ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নেয় ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২১৭টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়