• ঢাকা সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

এখনও ৯০ শতাংশ নারী ব্যবহার করে না মোবাইল ব্যাংকিং: গবেষণা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ এপ্রিল ২০১৯, ১৮:২১ | আপডেট : ১৫ এপ্রিল ২০১৯, ১৮:৪২
প্রতীকী ছবি
বাংলাদেশের মাত্র ১১ শতাংশ নারী মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে। এ হিসেবে এখনও প্রায় ৯০ শতাংশ নারী এই সেবা ব্যবহার করেন না। অন্যদিকে ৩০ শতাংশ পুরুষ এই সেবা গ্রহণ করে।

জাতিসংঘের ‘সেন্ট্রালিটি অব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ইন বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, শিক্ষার অভাব, দূরত্ব, সামাজিক ও ধর্মীয় প্রতিবন্ধকতা এবং পণ্যের প্রচার-প্রসারে নারীদের জন্য বিশেষ ভূমিকা না থাকার কারণে তারা এক্ষেত্রে পিছিয়ে আছে।

ইউএনসিডিএফ এই গবেষণা পরিচালনা করেছে।

লেনদেনের এই ডিজিটাল প্ল্যাটফর্মে নারীরা কিভাবে সংযুক্ত হচ্ছে বা কেন এই সেবা গ্রহণ করছে তা তুলে ধরতেই এই গবেষণা করা হয়।

গবেষণা প্রতিবেদনে মোবাইল ব্যাংকিং সেবার পরিধি বাড়াতে স্বাক্ষরতা, মোবাইল ফোন থাকা, পরিচিতি থাকা, এজেন্ট থাকা, এজেন্টদের সঙ্গে সম্পর্ক, প্রচার-প্রসার, পণ্যের ডিজাইন ও ডেলিভারি সিস্টেমের ওপর গুরুত্বারোপ করা হয়।

পণ্যের ডিজাইন বলতে এখানে নারীদের জন্য বাংলায় সেবা চালুর ওপর জোর দেয়ার কথা বলা হয়। এতে আরও বলা হয়, বাংলাদেশে এই সেবায় নারীদের আরও অন্তর্ভুক্তির সুযোগ রয়েছে।

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম এ ব্যাপারে বলেন, আর্থিক বিষয়ে নারীদের স্বাধীনতার অভাব, আত্মনির্ভর না থাকাসহ কিছু কারণে তাদের মোবাইল ব্যাংকিং সেবায় অন্তর্ভুক্তি কম।

তিনি আরও বলেন, এক্ষেত্রে সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নারীদের নিয়ে বিশেষভাবে ভাবতে হবে। নারী ও পুরুষের মধ্যে ব্যবধান কমাতে সচেতনতা তৈরি করা যেতে পারে। এজন্য নারীদের এই সেবা অন্তর্ভুক্তির ব্যাপারে যে যে প্রতিবন্ধকতা আছে তা আগে বের করতে হবে। এরপর সে অনুযায়ী সমাধান খুঁজতে হবে।

এস/পি  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়