• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সব এটিএম বুথ ও কার্ডে এনপিএসবি লোগো ব্যবহারের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মার্চ ২০১৯, ১৫:০৩

দেশের সব এটিএম বুথ, পস মেশিন ও পেমেন্ট গেটওয়েতে ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ (এনপিএসবি) লোগো বসানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পর্যায়ক্রমে এটিএম কার্ডে এটি ব্যবহার করতে হবে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। এরইমধ্যে ওই প্রজ্ঞাপন সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এটিএম বুথ ও পস মেশিন ও ডিজিটাল ডিসপ্লেতে এই লোগো ব্যবহার করতে হবে। চলতি বছরের আগস্ট থেকে নতুন ইস্যু করা ব্যাংকের নিজস্ব ব্র্যান্ডের কার্ডে এই লোগো ব্যবহার করতে হবে। পুরাতন কার্ডে পর্যায়ক্রমে এর ব্যবহার নিশ্চিত করতে হবে।

আন্তর্জাতিক ব্র্যান্ডের কার্ডে চুক্তি নবায়নের সময় এনপিএসবি লোগো ব্যবহার শর্ত নিশ্চিত করতে হবে। কার্ডের সম্মুখভাগের ডানদিকে এই লোগো ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে। কার্ডটি কিভাবে ব্যবহার করতে হবে তার একটি নীতিমালাও তৈরি করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রঙ, নকশা ও ডিজাইন সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে।

আন্তঃব্যাংক কার্ডভিত্তিক লেনদেনকে নিরাপদ ও ব্যয় সাশ্রয়ী করা জন্য এনপিএসবি চালু করা হয়। আগে এক ব্যাংকের কার্ড অন্য ব্যাংকের এটিএম বুথে ব্যবহার করলে ৪০ থেকে ৬০ টাকা চার্জ আদায় করা হতো। সুইচ হিসেবে ব্যবহৃত হতো বিদেশি ভিসা, মাস্টারকার্ড, জেসিবি ইত্যাদি।

এখন এনপিএসবি সুইচের মাধ্যমে এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করলে খরচ হয় মাত্র ১৫ টাকা।

এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩
যে কারণে চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা
অর্ধশতাধিক কর্মকর্তা একসঙ্গে বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন
X
Fresh