• ঢাকা শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫

টানা চতুর্থবারের মতো বিশ্বসেরা এনজিওর স্বীকৃতি পেলো ব্র্যাক

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪৪ | আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২২
টানা চতুর্থবারের মত বিশ্বসেরা এনজিও’র স্বীকৃতি পেলো বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। বুধবার জেনেভা ভিত্তিক গণমাধ্যম সংগঠন ‘এনজিও অ্যাডভাইসর’এর পর্যালোচনায় এ স্বীকৃতি অর্জন করে সংস্থাটি।

বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে ভূমিকা, নতুনধারা প্রবর্তন ও পরিচালনব্যবস্থার অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ আন্তর্জাতিক ক্যাটাগরিতে এই সম্মান পেয়েছে ব্র্যাক। 

২০০৯ সাল থেকে শুরু হওয়া এই র‌্যাঙ্কিংয়ে গত পাঁচবছর ধরেই পঞ্চম স্থানের মধ্যে রয়েছে সংস্থাটি।

এ প্রসঙ্গে ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসা বলেন, ‘এই মর্যাদা বিশ্বজুড়ে ব্র্যাক পরিবারের সকল সদস্যের অর্জন। আমাদের মূল শক্তি হচ্ছে তারা, যাদের নিয়ে আমরা ৪৭ বছর ধরে কাজ করছি। সেই সঙ্গে স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক যেসব সংস্থা আমাদের সহযোগী, এই অর্জন তাদেরও। অগ্রগতির এই সুফল যতদিন না প্রতিটি মানুষ সমভাবে ভোগ করবে, ততদিন আমাদের সংগ্রাম চলব।’

ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক ফারুক আহমেদ বলেন, ‘বিশ্বজুড়ে বৈষম্যের শিকার ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে কাজ করছে ব্র্যাক। যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন, সেখানেই আমাদের কর্মসূচি পরিচালিত হয়।’

উল্লেখ্য, তৃণমূল পর্যায়ের দরিদ্র জনগোষ্ঠীকে সংগঠিত করে বৃহত্তর অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে তাদের ক্ষমতায়নের অঙ্গীকার নিয়ে কাজ করে যাওয়া এ সংস্থাটির পরেই রয়েছে ডক্টরস উইদাউট বর্ডারস, ডেনিশ রিফিউজি কাউন্সিল, ওপেন সোসাইটি ফাউন্ডেশন ও মার্সি কোরের মত সংস্থাগুলো।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়