• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারত-বাংলাদেশের মধ্যে পর্যটকবাহী নৌযান চালু হবে : বাণিজ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ জানুয়ারি ২০১৯, ১৮:২৬

ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা আগামীতে আরও বেশি সহজ হবে। আগামী মার্চে ভারত-বাংলাদেশের মধ্যে পর্যটকবাহী নৌযান চালু হবে। এতে উভয় দেশের পর্যটকরা নৌপথে ভ্রমণ করবেন। প্রথমে ভারতের পর্যটক দল নৌপথে বাংলাদেশের সুন্দরবন ভ্রমণ করবে। ভারতীয় ভারপ্রাপ্ত হাইকমিশনার সাথে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (২৭ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন ভারতীয় ভারপ্রাপ্ত হাইকমিশনার ডক্টর আদার্স সাইকার। এ সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এসব কথা বলেন।

টিপু মুন্শি বলেন, ‘বাংলাদেশে ভারতের বিনিয়োগ বাড়ছে। আগামী দিনগুলোতে একসঙ্গে কাজ করতে আমরা একমত। এতে উভয় দেশের বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে তিনটিতে ভারত বড় ধরনের বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। মংলায় ১১০ একর জমির উপর স্পেশাল ইকোনমিক জোনের কাজ অল্প দিনের মধ্যেই শুরু করবে। মিরেরশরাই-এ এক হাজার একর জমির উপর এবং ভেড়ামারায় অপর একটি ইকোনমিক জোন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারত।

মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ব্যবধান দূর করা এবং বাংলাদেশী পণ্য ভারতে রপ্তানির ক্ষেত্রে সমস্যাগুলো দূর করতে পদক্ষেপ গ্রহণ করা হবে। উভয় দেশের বর্তমান বাণিজ্য ৯৪৯২.৬৭ মিলিয়ন মার্কিন ডলার। গত বছর ভারতের বাজারে বাংলাদেশি পণ্যের রপ্তানি উল্লেখযোগ্য পরিমান বৃদ্ধি পেয়েছে। গত ২০১৬-২০১৭ অর্থ বছরে ভারতে বাংলাদেশের পণ্যের রপ্তানির পরিমাণ ছিল ৬৭২.৪১ মিলিয়ন মার্কিন ডলার।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে তারা (ভারত) ভিসা দেয়ার অফিস করেছে। আরও ছয়টি এলাকা থেকে তারা ভিসা দেবেন। মোট ১৫টি এলাকা থেকে তারা ভিসা দিতে অফিস করেছেন। আগের চেয়ে সহজ হচ্ছে ইন্ডিয়ান ভিসা পাওয়ার ক্ষেত্রে।

তিনি বলেন, নীলফামারীর চিলাহাটি স্থলবন্দর বর্ডারে প্রবেশে সহজ করার বিষয়ে আমরা তার সঙ্গে কথা বলেছি। স্থলবন্দরটি চালু হলে ব্যবসা বাড়বে। এসব নিয়ে আমরা আলোচনা করেছি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী দিনে আমরা বেশি সক্রিয়ভাবে একসঙ্গে কাজ করার বিষয়ে কথা বলেছি। এক্ষেত্রে আমাদের মন্ত্রণালয়ের যে ঊর্ধ্বতন কর্মকর্তা আছেন তাদেরকে আমি বলেছি আপনার যে কাজই করবেন তা সময় বেধে দিয়ে করবেন।

ভিসা প্রসঙ্গে টিপু মুনশি বলেন, আমি অনুরোধ করেছি আপনারা বাংলাদেশের নাগরিকের জন্য সবগুলো প্রদেশ ওপেন করে দেন। আমাদের লোকজন যার যখন যে দিক দিয়ে সুবিধা সেদিক দিয়ে যেন যেতে পারে।

আরো পড়ুন:

আরসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নেপালের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে নৌ প্রতিমন্ত্রীর বৈঠক
রংপুরে ভোট দেবেন যে কয়েকজন হেভিওয়েট
X
Fresh