• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

'বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন' নিয়ে সব বয়সের দর্শনার্থীদের আগ্রহ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জানুয়ারি ২০১৯, ২৩:১২

আন্তর্জাতিক বাণিজ্যমেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে তৈরি করা হয়েছে 'বঙ্গবন্ধু স্মৃতি প্যাভিলিয়ন'। যেখানে তুলে ধরা হয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশের পথ পরিক্রমা। আর এ প্যাভিলিয়ন ঘিরে সব বয়সের দর্শনার্থীদের বেশ আগ্রহ দেখা গেছে।

মেলার মূল প্রবেশপথ পার হয়ে সোজা মাঝামাঝি গেলেই ডান পাশে চোখে পড়বে প্যাভিলিয়নটি। যার দেয়ালজুড়ে নানা তথ্য আর ছবিতে ফুটে উঠেছে অদম্য এক দেশের ইতিহাস আর তার স্থপতির কথা।

প্যাভিলিয়নের প্রবেশ মুখেই রয়েছে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য। বঙ্গবন্ধুর এ ভাস্কর্য পায়জামা-পাঞ্জাবি আর চিরচেনা ‘মুজিব কোট’ পরিহিত। সেটি দর্শনার্থীদের মনে করিয়ে দেয় ৭ই মার্চের সেই কালজয়ী ভাষণের কথা। আর সঙ্গে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাড়ি পরিহিত একটি ভাস্কর্য। শুধু তাই নয় ভাসতে দেখা যায় কয়েকটি নৌকা।

প্যাভিলিয়নের ভেতরে ঢুকতেই চারিদিকে সাদা দেয়ালে চোখে পড়ে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের হরেক রকম ছবি। প্যাভিলিয়নের দেয়ালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো, ইংল্যান্ডের রানি এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ, সংযুক্ত আরব আমিরাতের তৎকালীন প্রেসিডেন্ট শেখ যায়েদ বিন সুলতান আল নাহিয়ান, জাম্বিয়ার প্রেসিডেন্ট কেনেথ কাউন্ডাসহ বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক ও খ্যাতিমান ব্যক্তিদের সঙ্গে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শন করা হয়েছে। এছাড়া প্রদর্শনীতে বঙ্গবন্ধুর পারিবারিক বেশ কিছু ছবি ও মুক্তিযুদ্ধকালীন অনেক দুর্লভ ছবি রয়েছে।

বঙ্গবন্ধু সম্পর্কে জানতে এখানে ভিড় জমাচ্ছেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ নানা বয়সের মানুষ। তারা ঘুরে ঘুরে ছবি দেখার পাশাপাশি পছন্দনীয় ছবির সঙ্গে দাঁড়িয়ে নিজের স্মৃতিতে জাতির পিতাকে ধারণ করতে মোবাইল ফোনে সেলফিও তুলে নিচ্ছেন।

এছাড়াও বঙ্গবন্ধুর বিষয়ে লেখা নানা রকম বই পুস্তকও পাওয়া যাচ্ছে এখানে। যে কেউ চাইলে পছন্দের বইটি এখান থেকে কিনতে পারবেন।

বঙ্গবন্ধুর স্মৃতিময় নানা রকম ছবির পাশাপাশি প্যাভিলিয়নের ভেতরের এক কর্নারে এলইডি মনিটরের মাধ্যমে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনের উপর নির্মিত ডকুমেন্টারি দেখানো হচ্ছে। এখানে বঙ্গবন্ধুর উপর ডকুমেন্টারি দেখে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা। যুদ্ধকালীন এবং এর আগে-পরে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বিভিন্ন ভিডিও দেখে যেন ইতিহাসের কাছাকাছি পৌঁছতে পারেন দর্শনার্থীরা, সে জন্যই এ ব্যবস্থা রাখা হয়েছে বলে আয়োজকদের কাছ থেকে জানা যায়।

প্যাভিলিয়নের দায়িত্বপ্রাপ্ত কাজী শহীদুল্লাহ জানান, মেলায় আগত প্রত্যেক মানুষই একবার হলেও প্যাভিলিয়নে ঘুরতে আসেন। প্রচুর দর্শনার্থী প্রতিদিন ব্যাপক আগ্রহ নিয়ে ইতিহাস জানতে আসেন।

প্রতি বছরের মতো এবারও রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশের মাঠে এ মেলার আয়োজন করা হয়েছে। ২৪তম এ আসরে বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রায় ১৯ বছর পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পা রাখলেন ক্রিকেটাররা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল শনিবার
X
Fresh