DMCA.com Protection Status
  • ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

এ মাসেই বসছে পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ জানুয়ারি ২০১৯, ১৫:৫২ | আপডেট : ০১ জানুয়ারি ২০১৯, ২০:৩৬
ভোটের পর নতুন উদ্যোমে পদ্মা সেতুর এগিয়ে চলা শুরু হচ্ছে। চলতি  মাসের ১৫ তারিখের মধ্যে বসছে সেতুর ৬ষ্ঠ স্প্যান। ফলে দৃশ্যমান হবে ৯০০ মিটার সেতু।

প্রকৌশলীরা বলছেন, প্রতিমাসে কমপক্ষে একটি করে স্প্যান বসানোর পরিকল্পনা নিয়ে এগুচ্ছে কাজ। এছাড়া সেতুর স্প্যানে রেল স্ল্যাবের পর এই মাস থেকে শুরু হবে রোড স্ল্যাব বসানোর কাজও।

ভোটের আগে সেপ্টেম্বরে বসানো হয় জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান। এরপর নদীজুড়ে শেষ হয়েছে আরও ৯টি পিলারের কাজ। আগামী জুন মাসের মধ্যে পুরো শেষ করার লক্ষ্য নিয়ে এর মধ্যে অর্ধেকের বেশি কাজ হয়েছে আরও ১৪টি পিলারের। এত সব কর্মযজ্ঞ সত্ত্বেও মূল সেতুতে যোগ করা হয়নি নতুন কোনও স্প্যান।

কারণ, নতুন স্প্যান বসাতে হবে প্রথম ৫টির সঙ্গেই। তাই আগের ৩৭ নম্বর পিলারের পাশেই তৈরি করা হয়েছে ৩৬ নম্বর পিলারটি। ধূসর রং করা শেষে মাওয়া ইয়ার্ডের বাইরে এনে অপেক্ষমান ৬ষ্ঠ স্প্যানটিও।

প্রায় ৫ কিলোমিটার দূরের জাজিরা প্রান্তে এ স্প্যানটি নিয়ে যেতে প্রস্তুত ৩৬শ মেট্র্রিকটন ওজন বহনে সক্ষম বিশ্বের সর্বাধুনিক ক্রেন। সব মিলে অপেক্ষা এখন ৬ষ্ঠ স্প্যান বসানোর।

পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পিআর প্রস্তুত, স্প্যানও প্রস্তুত। কিন্তু আমরা ট্রান্সপোর্ট করতে পারছি না। এটার জন্য একটু সময় লাগছে।

তবে তিনি বলেন, আশা করছি, জানুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে ৬ষ্ঠ স্প্যান বসবে। এরপর কনটিনিয়াসলি কাজ চলবে।  

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়