• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অবসরের প্রস্তুতি নিচ্ছেন অর্থমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ নভেম্বর ২০১৮, ১৫:১২

একজন অর্থনীতিবিদ, কূটনীতিক, ভাষাসৈনিক ও মুক্তিযোদ্ধা। বহুগুণে গুণান্বিত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছোট ভাই এ কে আব্দুল মোমেনকে সিলেট- ১ আসনের জন্য দাঁড় করিয়ে অবশেষে দীর্ঘ কর্মজীবনের ইতি টানতে যাচ্ছেন তিনি।

শনিবার রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘর মিলনায়তনে এক অনুষ্ঠানে অবসরে যাওয়ার প্রস্তুতি চলছে বলেও জানালেন।

সুহেলী বিলকিস জালালের ‘রমনার বেদীমুল হতে’ এবং ‘ফ্রম দ্য সিটাডেল অব রমনা’ শিরোনামের কবিতার বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

বইয়ের প্রকাশক ডা. সিএম দিলওয়ার রানার সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন ও সাংসদ কবি কাজী রোজীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

অর্থমন্ত্রী বলেন, প্রায় ৬০ বছরেরও বেশি সময় আমার কর্মজীবন। এটা অনেক দীর্ঘ। ৭০ বছরের কিছু কম হলেও প্রায় কাছাকাছি আমি সরকারি চাকরিতে জয়েন করেছি। এখন কর্মজীবনের অবসরের প্রস্তুতি নিচ্ছি।

১৯৩৪ সালে সিলেটের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আবুল মাল আবদুল মুহিত। পাকিস্তান আন্দোলনের অন্যতম বিশিষ্ট নেতা, তৎকালীন সিলেট জেলা মুসলিম লীগের প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট আবু আহমদ আব্দুল হাফিজের তৃতীয় সন্তান তিনি।

১৯৫৬ সালে পাকিস্তান সিভিল সার্ভিস-এ (সিএসপি) যোগদানের পর মুহিত তৎকালীন পাকিস্তানের কেন্দ্রীয় সরকার, পূর্ব পাকিস্তানের প্রাদেশিক সরকার এবং পরবর্তীকালে বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব্ পালন করেন। বাংলাদেশে ১৯৭২ সালে তিনি পরিকল্পনা সচিব এবং ১৯৭৭ সালে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বহিঃসম্পদ বিভাগে সচিব পদে নিযুক্ত হন। বর্তমানে অর্থমন্ত্রণালয় সামলাচ্ছেন তিনি।

সেই হিসেবে ৬০ বছরের বেশি সময় পার করেছেন এই ব্যক্তিত্ব। এবার জাতীয় নির্বাচনে মনোনয়ন নিলেও দল থেকে তার ছোট ভাই এ কে আব্দুল মোমেনকে সিলেট-১ এর জন্য মনোনয়ন দেয়া হয়েছে।

এ কে আব্দুল মোমেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে : সিইসি
প্রতীক পেয়েই প্রচার-প্রচারণায় প্রার্থীরা
‘সংসদ সদস্য কোনো প্রার্থীর নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না’
X
Fresh