logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

গ্যাসের দাম অস্বাভাবিক বাড়লে চাপে পড়বে শিল্প

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ নভেম্বর ২০১৮, ১৩:৫৭ | আপডেট : ২৫ নভেম্বর ২০১৮, ১৫:০২
গ্যাসের দাম অস্বাভাবিক হারে বাড়লে শিল্পের ওপর  নেতিবাচক প্রভাব পড়বে। এতে রপ্তানি প্রতিযোগিতায় সক্ষমতা হারাবে বাংলাদেশ। তাই এলএনজি আমদানি-পরবর্তী গ্যাসের দাম নির্ধারণ করতে হলে সবকিছুই বিবেচনায় আনতে হবে বলে মনে করেন উদ্যোক্তারা। 

bestelectronics
শনিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত 'এলএনজি মূল্য নির্ধারণ : ব্যবসা-বাণিজ্য ও শিল্প খাতে এর প্রভাব' শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন তারা।

সংগঠনটির সভাপতি আবুল কাসেম খানের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।

আবুল কালাম আজাদ বলেন, বিদ্যুৎ উৎপাদনে উৎসের বহুমুখীকরণ আবশ্যক। তাছাড়া দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে পার্শ্ববর্তী দেশগুলো থেকে একই দামে বিদ্যুৎ আমদানি করা সম্ভব হলে খুব অল্প সময়ের মধ্যে দেশের শিল্পকারখানাগুলোতে বিদ্যুৎ সংযোগ প্রদান করা সম্ভব হবে। এ জন্য সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, গত ১০ বছরে দেশের অর্থনৈতিক ও আর্থ-সামাজিক প্রায় সব সূচকেই বেশ অগ্রগতি হয়েছে। আর এই অগ্রগতি ধরে রাখতে হলে যৌক্তিক জ্বালানি মূল্য ঠিক রাখতে হবে। তবেই দেশ সমৃদ্ধির দিকে এগোবে বলে তিনি মনে করেন।

আবুল কালাম আজাদ বলেন, ‘এ সময় দারিদ্র্যের হার, মাতৃমৃত্যুর হার কমেছে। বেড়েছে বিদ্যুৎ উৎপাদন, রপ্তানি আয় ও জনপ্রতি আয়।’

তিনি আরও বলেন, এলএনজি আমদানির দাম বিশ্ববাজারের ওপর নির্ভর করবে। দীর্ঘ মেয়াদের জন্য দাম নির্ধারণ করা সম্ভব হবে না। দেশের ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনায় ব্যয় যাতে অস্বাভাবিক না বাড়ে, সেদিকে খেয়াল রেখে সরকার এলএনজির দাম নির্ধারণ করবে। 

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিসিসিআইর সাবেক সভাপতি হোসেন খালেদ, পরিচালক হুমায়ুন রশিদ, এনার্জি অ্যান্ড পাওয়ার ম্যাগাজিনের সম্পাদক মোল্লা এম আমজাদ হোসেন, বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি মো. শহীদুল্লাহ প্রমুখ।

এসআর

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়