• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

করমেলায় প্রথম দিনে আদায় ২১৮ কোটি টাকা

অনলাইন ডেস্ক
  ১৪ নভেম্বর ২০১৮, ১২:৩০

সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। গত বছরের মেলার প্রথম দিনের চেয়ে যা ১০ কোটি টাকারও বেশি।

প্রথম দিনে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৫ শতাংশ। তবে এবারের মেলায় গত বছরের চেয়ে সেবাগ্রহীতা ও রিটার্ন দাখিলকারী সংখ্যা বেড়েছে প্রায় দ্বিগুণ।

সেবা নেয়া ও রিটার্ন দেয়া উভয় ক্ষেত্রে প্রবৃদ্ধি ৪০ শতাংশের উপরে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সারাদেশে শুরু হয় আয়কর মেলা-২০১৮। কেন্দ্রীয়ভাবে রাজধানীর অফিসার্স ক্লাবে সকালে মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এদিকে, মেলার প্রথম দিনে দেশজুড়েই ছিল নানা আয়োজন। অনুষ্ঠিত হয়েছে সভা-সেমিনার। মেলায় ছিল স্কুল শিক্ষার্থী থেকে শুরু করে সব বয়সী মানুষের পদচারণা। উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।

মেলার সমন্বয়ক জিয়া উদ্দিন মাহমুদ বলেন, পূর্বাপরের চেয়ে এবারের মেলা বেশ সাজানো গোছানো। মেলায় বেড়েছে সেবা ও তথ্য কেন্দ্রের পরিধি। সব মিলিয়ে উৎসমুখর পরিবেশেই চলছে আয়কর মেলা।

প্রতিবারের মতো এবারে মেলার বাড়তি আকর্ষণ কর প্রশিক্ষণ ফোরাম। নতুন করদাতা সৃষ্টিই এর লক্ষ্য।

মেলা শেষে সন্ধ্যায় এনবিআর থেকে পাঠানো তথ্যে জানা যায়, মেলার প্রথম দিনে সেবা নিয়েছেন এক লাখ ১৩ হাজার ৬৯৯ জন। ২০১৭ সালে সেবা নিয়েছিলেন ৭৯ হাজার ১১২ জন। বছর ব্যবাধানে সেবা নেয়া করদাতাদের সংখ্যা বেড়েছে ৩৪ হাজার ৫৮৭। সেবা নেয়ার ক্ষেত্রে বছরের ব্যবধানে প্রবৃদ্ধি ৪৩ দশমিক ৭২ শতাংশ।

প্রথম দিনে সারাদেশে রিটার্ন জমা দিয়েছেন ৪৬ হাজার ৪০১ জন। ২০১৭ সালের মেলায় রিটার্ন জমা দিয়েছিলেন ৩১ হাজার ৪১ জন। বছরের ব্যবধানে মেলায় রিটার্ন জমা দেয়া করদাতার সংখ্যা বেড়েছে ১৫ হাজার ৩৬০ জন। আর এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৪৯ দশমিক ৪৮ শতাংশ।

এদিন রাজস্ব এসেছে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা। গত বছর মেলার প্রথম দিনে রাজস্ব আদায় হয়েছিল ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকার। সে হিসেবে বছরের ব্যবধানে মেলার প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ১০ কোটি ৪২ লাখ ৭৮ হাজার ৪৯০ টাকা। আর এ প্রবৃদ্ধি ৫ দশমিক শূন্য এক শতাংশ।

আয়কর মেলায় নতুন কর সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়াসহ কর সংক্রান্ত সব ধরনের সেবা দেয়া হচ্ছে।

কেন্দ্রীয়ভাবে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়াতের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। ১৫টি শাটল বাস চলবে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ মার্চ)
হিলিতে পেঁয়াজের দাম কমলো কেজিতে ২০ টাকা
এনজিওতে কাজের সুযোগ, বেতন ৭০ হাজার টাকা
গরুর মাংসের কেজি ৫৭০ টাকা
X
Fresh