• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

৭৯ বার পেছাল রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন জমার তারিখ

আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২৪, ১৪:০৭

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ফের পেছানো হয়েছে। আগামী ৪ সেপ্টেম্বরের মধ্যে অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) প্রতিবেদন জমা দিতে আবারও নির্দেশ দিয়েছেন আদালত। এ নিয়ে প্রতিবেদন দাখিলের তারিখ ৭৯ বারের মতো পেছাল।

মঙ্গলবার (৯ জুলাই) অতিরিক্ত পুলিশ সুপার ও মামলার তদন্ত কর্মকর্তা রায়হান উদ্দিন খান আজকের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে না পারায় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী এ আদেশ দেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় করা মামলার তদন্ত শেষ করতে এ নিয়ে ৭৯ বার সময় নিল সিআইডি।

গত ৬ মে একই আদালত আজকের মধ্যে সিআইডিকে মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ম্যানিলাভিত্তিক আরসিবিসির অ্যাকাউন্টগুলোতে অন্তত আট কোটি ১০ লাখ ডলার স্থানান্তর করা হয়, যেখান থেকে তা ফিলিপাইনের ক্যাসিনোগুলোতে চলে যায়।

২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপপরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে একটি মামলা করেন।

এ পর্যন্ত বাংলাদেশ আরসিবিসি থেকে এক কোটি ৫০ লাখ ডলার পুনরুদ্ধার করেছে এবং শ্রীলঙ্কার একটি ব্যাংকে পাঠানো আরও দুই কোটি ডলার পুনরুদ্ধার করেছে। ২০২২ সালের ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক ৬৬ মিলিয়ন ডলার চুরি হওয়া তহবিল পুনরুদ্ধারে মার্কিন আদালতে রিজাল ব্যাংকের বিরুদ্ধে মামলা করে।

মন্তব্য করুন

  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগামী দুদিনও ৪ ঘণ্টা করে ব্যাংক খোলা
প্রধানমন্ত্রীর সাবেক পিয়নের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ
প্রশ্নফাঁসে গ্রেপ্তার পিএসসির ৫ কর্মকর্তা-কর্মচারী বরখাস্ত
রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন ফের পেছাল