• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

রডের দামে সুখবর

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ২১:৩৬
ছবি : আরটিভি

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট সংসদে ঘোষণা করা হয়েছে। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এতে অবকাঠামো নির্মাণের অন্যতম প্রধান উপকরণ রডের দাম নিয়ে সুখবর দিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী প্রস্তাবিত বাজেট পেশ করার সময় এ সুখবর দেন।

এদিন বাজেট উপস্থাপনকালে দেশীয় শিল্পকে সহায়তায় ফেরো অ্যালয় জাতীয় পণ্য উৎপাদনে অপরিহার্য উপাদান ম্যাঙ্গানিজ আমদানিতে শুল্ক কমানোর প্রস্তাব করেন তিনি। এর ফলে চূড়ান্ত বাজেটে এ প্রস্তাব অনুমোদন পেলে কমবে রডের দাম।

অর্থমন্ত্রী বলেন, ‘বর্তমানে দেশেই ফেরো অ্যালয় জাতীয় পণ্য উৎপাদিত হচ্ছে। এটি রড, বার, অ্যাঙ্গেল ইত্যাদি উৎপাদনকালে তা পরিশোধনে ব্যবহৃত হয়। আর ফেরো অ্যালয় জাতীয় পণ্য উৎপাদনে একটি অপরিহার্য কাঁচামাল হলো ম্যাঙ্গানিজ। বর্তমানে এ পণ্য আমদানিতে প্রযোজ্য আমদানি শুল্ক ১০ শতাংশ। তবে দেশীয় শিল্পকে সহায়তায় অত্যাবশ্যকীয় কাঁচামাল ম্যাঙ্গানিজ আমদানিতে প্রযোজ্য শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করার সুপারিশ করছি।’

২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের (২০২৪-২৫) বাজেটের আকার বাড়ছে ৪ দশমিক ৬ শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৪১ হাজার কোটি টাকা বেশি। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরে ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।

নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটে দুই লাখ ৮৩ হাজার ৭৮৫ কোটি টাকা।

উল্লেখ্য, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। পরে এটি সংশোধন করে সাত লাখ ১৪ হাজার ৪১৮ কোটি টাকা করা হয়।

মন্তব্য করুন

  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জানা গেল ব্রডব্যান্ড ইন্টারনেটের কম গতির কারণ
সেন্টমার্টিনে ট্রলারডুবি, নিখোঁজ ২ জনের মরদেহ উদ্ধার
নিহত ও আহতদের জন্য দোয়া করবে আ.লীগ
আমিরাতে ৫৭ বাংলাদেশির কারাদণ্ডে এইচআরডব্লিউ’র নিন্দা