• ঢাকা শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
logo

ইমাম-পুরোহিতদের জন্য সুখবর

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ২০:৫৪
ছবি : আরটিভি

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট সংসদে ঘোষণা করা হয়েছে। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এতে সুদমুক্ত ঋণ প্রদানের মাধ্যমে অসচ্ছল ইমাম, সেবাইত ও পুরোহিতসহ ধর্মীয় ব্যক্তিদের আর্থিকভাবে স্বাবলম্বী করার কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রস্তাবিত বাজেট পেশ করার সময় এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘মসজিদ, মাদরাসা, ঈদগাহ, কবরস্থান, দুস্থ ব্যক্তি, মন্দির, শ্মশান, প্যাগোডা, গির্জা ও উপাসনালয়ের উন্নয়নে অনুদান প্রদান এবং অবকাঠামো উন্নয়নের কার্যক্রম অব্যাহত আছে।’

তিনি বলেন, ‘ইসলামী জ্ঞান ও সংস্কৃতি চর্চা এবং ধর্মীয় নৈতিক শিক্ষা প্রদানের জন্য বাংলাদেশের সব জেলা ও উপজেলায় ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ চলছে। এ পর্যন্ত ৩০০টি মডেল মসজিদ উদ্বোধন করা হয়েছে এবং চলতি অর্থবছর ১০০টি মডেল মসজিদ উদ্বোধনের পরিকল্পনা রয়েছে।

সব ধর্মের অনুসারীদের মধ্যে ধর্মীয় মূল্যবোধ ও নৈতিকতা বিকাশের মাধ্যমে উদার ও সাম্প্রদায়িক সম্প্রীতির সর্বজনীন সমাজ প্রতিষ্ঠায় সরকার কাজ করে যাচ্ছে, যোগ করেন মন্ত্রী।

২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের (২০২৪-২৫) বাজেটের আকার বাড়ছে ৪ দশমিক ৬ শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৪১ হাজার কোটি টাকা বেশি। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরে ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।

নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটে দুই লাখ ৮৩ হাজার ৭৮৫ কোটি টাকা।

উল্লেখ্য, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। পরে এটি সংশোধন করে সাত লাখ ১৪ হাজার ৪১৮ কোটি টাকা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোরে মাঠে নামছে আর্জেন্টিনা, সুখবর দিলেন স্কালোনি
স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিচ্ছেন ‘গ্যাস বাবু’ 
সিঙ্গাপুর থেকে ফিরেছেন কাদের 
আ.লীগ নেতা মিন্টু ৮ দিনের রিমান্ডে