• ঢাকা শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
logo

যেসব নিত্যপণ্যের দাম কমছে

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ২০:০৮
ছবি : আরটিভি

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট সংসদে ঘোষণা করা হয়েছে। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এতে সাধারণ মানুষের কথা মাথায় রেখে নিত্যপণ্যের দাম সহনীয় রাখার চেষ্টা করা হয়েছে। এ জন্য বেশ কিছু পণ্যে শুল্ক ও কর হ্রাসের প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। ফলে সেসব পণ্যের দাম কমতে পারে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রস্তাবিত বাজেট পেশ করেন।

জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের কৃষি মন্ত্রণালয়ে মোট ২৭ হাজার ২১৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে ছিল ৩৩ হাজার ২৭৫ কোটি টাকা। সে হিসাবে আগামী বাজেটে কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ উল্লেখযোগ্য পরিমাণে কমানো হয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বাজার স্থিতিশীল রাখা এবং উচ্চ মূল্যস্ফীতি কমাতে প্রস্তাবিত বাজেটে নিত্যপ্রয়োজনীয় বেশ কিছু পণ্য ও খাদ্যশস্য সরবরাহের ওপর উৎসে কর ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করার প্রস্তাব করেন।

পণ্যগুলো হলো: ধান, চাল, ডাল, আটা, ময়দা, লবণ, ভুট্টা, গম, আলু, পেঁয়াজ, রসুন, মটর, ছোলা, মসুর, ভোজ্যতেল, চিনি, আদা, হলুদ, শুকনা মরিচ, গোলমরিচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, খেজুর, তেজপাতা, পাট, তুলা, সুতা এবং সব ধরনের ফল। উৎসে কর কমানোর কারণে নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের দাম কমবে।

এ ছাড়া শুল্ক ও করহার কমানোর কারণে প্যাকেটজাত গুঁড়া দুধ, বিদেশি চকলেট, ল্যাপটপ, নির্মাণসামগ্রী, সুইচ-সকেট, ইলেকট্রিক মোটর, মোটরসাইকেল, কিডনি ডায়ালাইসিসের ফিল্টার, কার্পেট, ডেঙ্গু কিট, ক্যানসার চিকিৎসা খরচ, ওষুধ, চিকিৎসা সামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর দাম কমতে পারে।

কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ এ অর্থের সিংহভাগ খরচ হবে পরিচালন ব্যয়ে। আগামী বাজেটে এ মন্ত্রণালয়ের পরিচালন ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৭৯০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের বাজেটে ছিল ২৮ হাজার ৬৮১ কোটি টাকা।

অন্যদিকে মন্ত্রণালয়ের উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৪২৪ কোটি টাকা, যা চলতি অর্থবছরের বাজেটে ছিল ৪ হাজার ৫৯৪ কোটি টাকা।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিচ্ছেন ‘গ্যাস বাবু’ 
সিঙ্গাপুর থেকে ফিরেছেন কাদের 
সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত সকাল ৮টায়
বিরোধীদলীয় নেতা-উপনেতাকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা