• ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

‘চলমান অর্থনৈতিক সঙ্কটের মধ্যেও জনকল্যাণমুখী বাজেট’

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১৯:১০
‘চলমান অর্থনৈতিক সঙ্কটের মধ্যেও জনকল্যাণমুখী বাজেট’
ফাইল ছবি

চলমান অর্থনৈতিক সঙ্কটের মধ্যেও সরকার জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দিয়ে জনকল্যাণমুখী বাজেট প্রণয়ন করেছে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় বাজেট প্রস্তাবের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

মাহবুবুল আলম বলেন, এই বাজেট যৌক্তিক ও বাস্তবসম্মত। অনেক সীমাবদ্ধতার মধ্যেও নির্বাচনের সময় যেসব ইশতেহার দিয়েছিল সে অনুযায়ী বাজেট দিয়েছে সরকার।

এ সময় বেশি কিছু পরামর্শ দিয়ে তিনি বলেন, উচ্চাভিলাস কোনো প্রকল্প না নিলে আর চলমান প্রকল্পগুলো সঠিকভাবে বাস্তবায়ন করা গেলে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে। ব্যাংক থেকে সরকার এতো বেশি ঋণ নিলে চাপে পরবে ব্যবসায়ীরা।

এর আগে, দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এবারের বাজেট সবচেয়ে বড় আকারের বাজেট। বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের (২০২৪-২৫) বাজেটের আকার বাড়ছে ৪ দশমিক ৬ শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৪১ হাজার কোটি টাকা বেশি। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরে ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।

নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটে দুই লাখ ৮৩ হাজার ৭৮৫ কোটি টাকা।

উল্লেখ্য, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। পরে এটি সংশোধন করে সাত লাখ ১৪ হাজার ৪১৮ কোটি টাকা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাজেট সংস্কার প্রস্তাব পাসে আর্জেন্টিনায় বিক্ষোভ-সংঘর্ষ
‘প্রস্তাবিত বাজেট মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করবে’
আমরা বাস করি ভূতলে, বিনিয়োগ করি পাতালে: এম এ মান্নান
‘২২০০ কোটি টাকা সুদ মাফ হয়, অথচ কৃষক গ্রেপ্তার হয় ৫০ হাজারের জন্য’