• ঢাকা শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
logo

এমপিদের গাড়ি আমদানিতে ৪০ শতাংশ কর দিতে হবে

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১৭:১৯
ফাইল ছবি

টানা ৩৬ বছর ধরে সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে শুল্কমুক্ত সুবিধা রয়েছে। তবে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তা বাতিল হতে যাচ্ছে। আগামী বাজেটে সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে ২৫ শতাংশ হারে আমদানি শুল্ক এবং ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) দিতে হবে বলে প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

তিনি তার বাজেট বক্তৃতায় বলেন, আমরা সবাইকে কর দিতে এবং কর ফাঁকি দেওয়ার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে উৎসাহিত করছি।

তিনি আরও বলেন, জনপ্রতিনিধিরা যদি এই সুযোগ নেওয়া বন্ধ করে এবং সবাইকে কর ফাঁকি দেওয়ার সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে উৎসাহিত করে তাহলে সেটি একটি বড় উদাহরণ হবে।

সংসদ সদস্য (বেতন ও ভাতা) আদেশ, ১৯৭৩ এ প্রয়োজনীয় সংশোধনী আনার জন্য সংশ্লিষ্ট মন্ত্রীকে অনুরোধ করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

১৯৮৮ সালের ২৪ মে এক প্রজ্ঞাপন জারি করে তৎকালীন সরকার সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে সব ধরনের শুল্ক ও কর প্রদানে অব্যাহতি সুবিধা দিয়েছিল। এটি এখনও বহাল আছে।

এ সুবিধায় ২০০৯ সাল থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত সংসদ সদস্যরা গত ১৫ বছরে মোট ৫৭২টি গাড়ি আমদানি করেছেন। এসব গাড়ির মূল্য ছিল প্রায় ৩৯৭ কোটি টাকা। শুল্কমুক্ত আমদানি সুবিধা নিয়ে ৫ হাজার ১৪৭ কোটি টাকা শুল্ক মওকুফ পেয়েছেন তারা।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, অধিকাংশ সংসদ সদস্যই জাপান থেকে বিভিন্ন ব্রান্ডের গাড়ি আমদানি করেছেন। এসব গাড়ির মধ্যে টয়োটা ল্যান্ড ক্রুজার, রেঞ্জ রোভার, মিতসুবিসি পাজেরো অন্যতম।

সাধারণ নাগরিকদের এসব গাড়ি আমদানি করতে ১০০ থেকে ৫০০ শতাংশ পর্যন্ত আমদানি শুল্ক দিতে হয়। এর বাইরে গাড়ির ইঞ্জিন ক্ষমতার ওপর নির্ভর করে দিতে হয় নানাবিধ সম্পূরক শুল্ক এবং ভ্যাট।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৩ ফুট লম্বা গরুর শিং, ১৬ লাখ টাকায় বিক্রি 
এবারও মানুষের নির্বিঘ্নে বাড়ি যাওয়ার ব্যবস্থা করেছি: রেলমন্ত্রী
গাবতলীর হাটের মূল আকর্ষণ পাকিস্তানি উট, দাম কত
শেখ ফজিলাতুন্নেছা মুজিব হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করালেন শেখ হাসিনা