• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

‘বাজেটে মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন থাকবে’

আরটিভি নিউজ

  ২৬ মে ২০২৪, ১৭:০৯
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী
ছবি: সংগৃহীত

আগামী বাজেটে অর্থাৎ ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মানুষের আশা-আকাঙ্ক্ষার একটা প্রতিফলন বা প্রতিচ্ছবি থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রোববার (২৬ মে) দুপুরে সচিবালয়ে আইএমএফের নির্বাহী পরিচালক ড. কৃষ্ণমূর্তি ভি সুব্রামানিয়ানের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমাদের মূল লক্ষ্য অর্থনীতি অনট্র্যাকে ফিরিয়ে আনা। একইসঙ্গে নিত্যপণ্য যাতে মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে এগুলো নিশ্চিত করা। মানুষের জীবনযাত্রার মান এটাও যেন সীমার মধ্যে থাকে। সর্বোপরি মানুষের আশা-আকাঙ্ক্ষার একটা প্রতিফলন বা প্রতিচ্ছবি দেখতে পাবেন আগামী বাজেটে। একই সঙ্গে সরকার যে নির্বাচনী ইশতেহার দিয়েছিল, সেটার একটা রিফ্লেকশন (প্রতিফলন) দেখতে চাই।

তিনি বলেন, আমাদের অনেক অসুবিধা আছে, সেগুলোতো ওভারকাম করতে হবে। আমরা আশা করব আস্তে আস্তে এগুলো থাকবে না। মানে নির্বাচনী ইশতেহারে মানুষকে যে আশ্বাস দেওয়া হয়েছে সেটার একটা প্রতিক্রিয়া থাকবে। কিন্তু অনেক বাধা আছে, সেটা অতিক্রম করতে হবে। এরই মধ্যে অনেকগুলোর কাজ হচ্ছে।

তিনি আরও বলেন, বাজেটে চ্যালেঞ্জ তো অবশ্যই আছে। যেমন- মূল্যস্ফীতি, রিজার্ভ, রাজস্ব আদায়। ডলারের মূল্য বৃদ্ধি আগে ছিল এখন আর নেই। আমরা সঠিক ট্র্যাকে আছি। তবে এখন আমরা ঋণখেলাপিদের ধরব।

ঋণখেলাপিদের তো খুব শক্তিশালী বলা হয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন কি না- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, দেখা যাক পারি কি না। সাবেক আইজিপি, আর্মি চিফ কি ধরা পড়েছে? আইজিপির সব সম্পত্তি ক্রোক করেছে। আইজিপির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে এবং আর্মি চিফকে আমেরিকা স্যাংশন দিয়েছে। সেটা তো পাবলিকলি চলে এসেছে।

বাজেট ব্যয় সংকোচনমূলক হবে কি না জানতে চাইলে তিনি বলেন, সংকোচনমূলক তো এরই মধ্যে হয়েছে। ওটা পার হয়ে যাচ্ছি আমরা। সংকোচন থেকে আমরা ফেরত আসবো। কীভাবে এক্সপানশন (সম্প্রসারণ) করা যায় সেটাই চেষ্টা করছি। এই বাজেট থেকেই সেটি চেষ্টা করব।

আগামী বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনী বাড়ানো হবে কি না- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এটা বাড়ানো হবে, দেখতে পারবেন বলে আশা করছি। এটা তো একটা প্রসেসের মধ্যে আছে। এটা তো বলা যাবে না।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাংবাদিকদের পড়ালেখা করে আসতে বললেন অর্থমন্ত্রী
সবাইকে সর্বজনীন পেনশনে যুক্ত করা হবে: অর্থমন্ত্রী
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সংকোচন নীতি অব্যাহত থাকবে: অর্থমন্ত্রী
জেনে নিন নতুন বাজেটের ৮টি দিক