• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

একীভূত হতে সোনালী-বিডিবিএলের সমঝোতা স্মারক সই

আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ১৫:০২
ছবি : সংগৃহীত

একীভূতকরণের কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি (বিডিবিএল)।


রোববার (১২ মে) ব্যাংক দুটির মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।


এ বছরের এপ্রিলে সোনালীর ব্যাংকের সঙ্গে একীভূত হতে বিডিবিএলের পরিচালনা পর্ষদের অনুমোদনের পর এই উদ্যোগ নেওয়া হলো।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী ও ব্যবস্থাপনা পরিচালক-সিইও আফজাল করিম এবং বিডিবিএলের চেয়ারম্যান শামীমা নার্গিস ও ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান গাজীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, ‘চুক্তি সইয়ের আগে চুক্তিটি ভালোভাবে যাচাই-বাছাই করার জন্য সময় নেওয়া হয়েছে। কোনো প্রভাব ছাড়াই আমরা নিজেরাই সিদ্ধান্ত নিয়েছি। এরপর বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে যোগাযোগ করে তাকে জানিয়েছি যে আমরা বিডিবিএলের সঙ্গে একীভূত হতে চাই।’


উল্লেখ্য, গত ডিসেম্বর পর্যন্ত সোনালী ব্যাংকের ঋণ ছিল ৯৩ হাজার ৯৬ কোটি টাকা। বাংলাদেরশ ব্যাংকের তথ্য অনুসারে, সোনালীর বিতরণ করা ঋণের মধ্যে ১৩ হাজার ১৫০ কোটি টাকা ঝুঁকিতে; যা মোট বিতরণ করা ঋণের ১৪ দশমিক ১ শতাংশ।


এ ছাড়া বাংলাদেশ শিল্প ব্যাংক ও বাংলাদেশ শিল্প ঋণ সংস্থা একীভূত হয়ে ২০০৯ সালে প্রতিষ্ঠিত বিডিবিএল ব্যাংকটিও খেলাপি ঋণে জর্জরিত। বর্তমানে বিডিবিএলের খেলাপি দাঁড়িয়েছে ৯৮২ কোটি টাকা; যা বিতরণ করা ঋণের ৪২ দশমিক ৪৬ শতাংশ।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোনালী ব্যাংকে চাকরির সুযোগ, ৬০ বছরেও আবেদন
সোনালী-বিডিবিএল একীভূত হতে পারে রোববার
ইউসিবির সঙ্গে একীভূত হচ্ছে না ন্যাশনাল ব্যাংক: নবনিযুক্ত চেয়ারম্যান
জোরপূর্বক ব্যাংক একীভূতকরণ দায়মুক্তির নতুন মুখোশ: টিআইবি
X
Fresh