• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

চাকরি থাকবে না একীভূত দুর্বল ব্যাংকের এমডি-ডিএমডির

আরটিভি নিউজ

  ০৪ এপ্রিল ২০২৪, ২০:৩৬
বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

ব্যাংক একীভূতকরণ প্রক্রিয়া শৃঙ্খল এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নীতিমালা অনুযায়ী চাকরি হারাতে যাচ্ছেন একীভূত হওয়া দুর্বল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি)।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) জারিকৃত ব্যাংক একীভূতকরণ সংক্রান্ত এ নীতিমালায় আরও বলা হয়েছে যে আগামী পাঁচ বছর পর্যন্ত অন্য কোনো ব্যাংকের পরিচালক হতে পারবেন না দুর্বল ব্যাংকের পরিচালক।

নীতিমালায় আরও উল্লেখ করা হয়েছে, দুর্বল ব্যাংকগুলো নিজ থেকে একীভূত না হলে বাধ্যতামূলকভাবে একীভূত করা হবে। তার আগে দুই ব্যাংকের মধ্যে সমঝোতা স্বাক্ষর করতে হবে। এরপর আমানতকারী, সব পাওনাদার ও বিনিয়োগকারীর অর্থ ফেরতের পরিকল্পনা জমা দিতে হবে। এরপর বহিঃনিরীক্ষক প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যাংকের সার্বিক আর্থিক চিত্র বের করবে কেন্দ্রীয় ব্যাংক। সবশেষ আদালতের কাছে একীভূতকরণের আবেদন করতে হবে ব্যাংককে।

এর আগে গত ৫ ডিসেম্বর সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে দ্রুত সংশোধনমূলক ব্যবস্থা বিষয়ে বাংলাদেশ ব্যাংককে দেওয়া ক্ষমতার আলোকে পিসিএ ফ্রেমওয়ার্ক শীর্ষক সার্কুলার জারি করা হয়।

এতে কোনো ব্যাংক মূলধন ও তারল্য ঘাটতি, খেলাপি ঋণ, সুশাসনের ঘাটতি এবং আমানতকারীদের জন্য ক্ষতিকর কার্যকলাপের কারণে পিসিএ ফ্রেমওয়ার্কের আওতাভুক্ত হলে সংশ্লিষ্ট ব্যাংক পুনরুদ্ধারে কেন্দ্রীয় ব্যাংকের বিধিনিষেধ মানতে হবে। পুনরুদ্ধার পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হলে আমানতকারীর স্বার্থে ব্যাংক বাধ্যতামূলক একীভূতকরণ হবে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১ মাসে ইসলামী ব্যাংকগুলোর সম্পদ কমেছে ১৩ হাজার কোটি টাকা
অভিজ্ঞতা ছাড়াই নাসা গ্রুপে চাকরি, নেবে ৩০ জন
একাধিক পদে নৌ পরিবহন অধিদপ্তরে চাকরি
অভিজ্ঞতা ছাড়াই চাকরি দিচ্ছে এসিআই, আবেদন অনলাইনে 
X
Fresh