• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ব্যাংকগুলোকে বেশি দামে ডলার কিনতে হবে!

আরটিভি নিউজ

  ২২ মার্চ ২০২৪, ১৭:০৩
ফাইল ছবি

রিজার্ভ বাড়াতে ব্যাংকগুলোকে বেশি দামে ডলার কিনতে উৎসাহিত করছে বাংলাদেশ ব্যাংক। মূলত, আইএমএফ’র ঋণ প্যাকেজের অন্যতম শর্ত হিসেবে ডলারের সরবরাহ বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত।

নাম প্রকাশ না করার শর্তে কেন্দ্রীয় ব্যাংকের কয়েকজন কর্মকর্তা জানান, আইএমএফের নির্দেশনা অনুযায়ী চলতি বছরের মার্চ শেষে দেশের নিট রিজার্ভ রাখার লক্ষ্যমাত্রা রয়েছে ১৯ দশমিক ২৭ বিলিয়ন ডলার। ১৪ মার্চ শেষে আইএমএফের বিপিএম৬ পদ্ধতিতে দেশের গ্রস রিজার্ভ রয়েছে ২০ বিলিয়ন ডলার। কিন্তু বিপিএম৬ অনুযায়ী গ্রস রিজার্ভের চেয়ে নিট রিজার্ভ আরও ৪ বিলিয়ন ডলার কম হবে।

এদিকে, বর্তমানে বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলো রেমিট্যান্সের রেট ডলারপ্রতি ১১২ থেকে ১১২ দশমিক ৫০ টাকা চাওয়া হচ্ছে। কাতার, মালেয়েশিয়াসহ বেশ কয়েকটি দেশে এই দামে ডলার পাওয়া যাচ্ছে। যদিও গত ১৮ মার্চ কয়েকটি ব্যাংক বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলো থেকে রেমিট্যান্সের ডলার কিনেছে ১১৪ থেকে ১১৪.৫০ টাকায়।

অন্যদিকে, গত কয়েক মাস ধরে রেমিট্যান্সের রেট ১০৯ দশমিক ৫০ টাকায় স্থির রয়েছে। আমদানি পেমেন্টে ডলারের দাম স্থির রয়েছে ১১০ টাকায়। যদিও খুব কম ব্যাংকই এই নির্ধারিত রেটে বেচাবিক্রি করছে। বাজারের প্রকৃত দাম এর চেয়েও ৬ থেকে ৮ টাকা বেশি।

রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জানান, বাংলাদেশ ব্যাংক থেকে আমাদের মৌখিকভাবে জানিয়েছে নির্ধারিত দামের চেয়ে বেশি রেটে রেমিট্যান্স সংগ্রহ করতে। ব্যাংকগুলো বেশি দাম দিয়ে বেশি ডলার আনলে কেন্দ্রীয় ব্যাংক তাদের থেকে কিনতে পারবে। এটি নিট রিজার্ভ বাড়াতে সহায়তা করবে। এছাড়া সোয়াপ পদ্ধতিতে ডলার নিলেও কেন্দ্রীয় ব্যাংকের গ্রস রিজার্ভ বাড়বে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
X
Fresh