• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে রপ্তানি : বাণিজ্য প্রতিমন্ত্রী

আরটিভি নিউজ

  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১৮
বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু
ছবি : সংগৃহীত

আগামীতে দেশের রপ্তানি ১০০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ‘২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০২৪’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেছেন, আমাদের লক্ষ্য একটাই, বিশ্ববাজারে বহুমুখী পণ্য প্রমোট করা। সহজ ভাষায় বলতে, বিদেশে যদি একটি শপিংমল থাকে, সেখানে যেমন বাংলাদেশের গার্মেন্টস পণ্য থাকতে পারে, তেমনিভাবে আমাদের প্রস্তুতকৃত চামড়াজাত ও ফার্মাসিউটিক্যাল পণ্যও থাকতে পারে।

তিনি বলেন, বর্তমানে আমাদের দেশে ভালো একটা সাপ্লাই চেইন তৈরি হয়েছে। এখানে আমরা যদি বাকি পন্যগুলো আনি, তাহলে রপ্তানির ক্ষেত্রে আমাদের লক্ষ্যমাত্রা ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, বাণিজ্যমেলার উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে মেলাপ্রাঙ্গণ ঘুরে দেখেছেন এবং বিভিন্ন পণ্য কিনেছেন, যা আমাদের অনেক বেশি অনুপ্রাণিত করে। প্রধানমন্ত্রী বর্ষপণ্য হিসেবে হস্তশিল্পকে প্রাধান্য দিয়েছেন। প্রথম মন্ত্রিসভায় বাণিজ্য কূটনীতি বাড়ানোর তাগিদ দিয়েছেন তিনি।

সামনের দিনে হস্তশিল্পকে নিয়ে বিশেষ পরিকল্পনা নেওয়া হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আগামী বাণিজ্যমেলায় হস্তশিল্পের জন্য বিশাল আকৃতির প্যাভিলিয়ন করা হবে।

আগামী বছর দ্বিতল মেলার আয়োজন করা হবে জানিয়ে আহসানুল ইসলাম টিটু আরও বলেন, মেলা প্রাঙ্গণের নিচতলায় স্টলগুলো থাকবে। আর দোতলায় কনফারেন্স হলে ব্যবসায়ীদের আরও বেশি দক্ষ করে গড়ে তুলতে বিভিন্ন রকমের কনফারেন্স বা সেমিনারের ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে বাণিজ্যে আমরা এক প্রকার বহুমুখীকরণের ব্যবস্থা করব।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেন, আমরা বৈদেশিক মুদ্রার চাপে আছি। আমাদের ব্যবসায়ীরা যদি রপ্তানির পরিমাণ বাড়াতে পারেন তাহলে বৈদেশিক মুদ্রার সংকট কাটিয়ে উঠতে পারব।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু
বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ও যাত্রী পারাপার বন্ধ
X
Fresh