• ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
logo

বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জানুয়ারি ২০২৪, ২২:৩৭
স্বর্ণ
ছবি : সংগৃহীত

কিছুদিন ধরেই আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ছিল। যা বাড়তে বাড়তে ২০৫০ ডলার ছাড়িয়ে গিয়েছিল। এ ধাতুর দর কিছুটা ভাটা পড়েছে মঙ্গলবার (১৬ জানুয়ারি)। খবর রয়টার্সের।

এদিন স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের দাম কমেছে শূন্য দশমিক ৭ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ২০৪১ ডলার ০৯ সেন্টে। একই কর্মদিবসে ফিউচার মার্কেটে ইউএস বেঞ্চমার্ক স্বর্ণের মূল্য কমেছে শূন্য দশমিক ৩ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ২০৪৫ ডলারে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) নীতি-নির্ধারকরা চলতি সপ্তাহে বৈঠকে বসতে যাচ্ছেন। গুরুত্বপূর্ণ এ বৈঠকে জানানো হবে, চলমান ২০২৪ সালে সুদের হার বাড়বে না কমবে। সেদিকে নজর রাখছেন বিনিয়োগকারীরা।

স্বর্ণে বিনিয়োগে সতর্ক অবস্থানে রয়েছে বিনিয়োগকারীরা। আর এতেই গুরুত্বপূর্ণ ধাতুটির দাম কমেছে। এই প্রেক্ষাপটে ইউএস ডলারের মান বেড়েছে। সেই সঙ্গে মার্কিন ট্রেজারি ইল্ড ঊর্ধ্বমুখী হয়েছে।

বিশ্বখ্যাত আর্থিক প্রতিষ্ঠান অ্যাক্টিভ ট্রেডসের জ্যেষ্ঠ বিশ্লেষক রিকার্ডো ইভানজেলিস্তা বলেন, ইতোমধ্যে ডলার শক্তিশালী হয়েছে। এতেই স্বর্ণের দরপতন ঘটেছে।

মন্তব্য করুন

  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
না ফেরার দেশে স্বর্ণজয়ী শুটার আতিকুর
স্বর্ণের দামে নতুন রেকর্ড
স্বামী-স্ত্রীর হাত-পা বেঁধে স্বর্ণালংকার ও নগদ টাকা লুট
ফের বাড়ল স্বর্ণের দাম