• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বিটকয়েনের বড় দরপতন

আরটিভি নিউজ

  ০৪ জানুয়ারি ২০২৪, ০৯:৪৪
বিটকয়েন
ছবি : সংগৃহীত

ডলারের মান বাড়ার কারণে বড় ধরনের দরপতন হয়েছে বিশ্বের বৃহত্তম ক্রিপ্টো কারেন্সি বিটকয়েনের। গত কিছুদিন ধরে হু-হু করে মান বাড়ার পর, নতুন বছরের তৃতীয় দিনে (৩ জানুয়ারি) এসে ধাক্কা খেলেন বিট কয়েনে বিনিয়োগকারীরা। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য দিয়েছে।

বিগত ২১ মাসের মধ্যে সর্বোচ্চ দর ছোঁয়ার পর হুট করে বুধবার থেকে দর নামতে শুরু করে বিটকয়েনের। মাত্র একদিনের ব্যবধানে তিন হাজার ৩২২ ডলার কমেছে। প্রতি বিটকয়েনের দাম ৪৫ হাজার ৯২২ থেকে নেমে ৪২ হাজার ৬০০ ডলারে এসেছে।

বিদায়ী বছরের ডিসেম্বর জুড়ে শোনা গেছে, ২০২৪ সালের শুরুর দিকে সুদের হার কমাতে পারে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। তবে চলতি জানুয়ারিতে সেই সম্ভাবনা অনেকটাই ক্ষীণ। ফলে মার্কিন ডলারের মান বেড়েছে। আর তাতেই রাতারাতি দর হারিয়েছে বিটকয়েন।
এছাড়া এ বছর বিটকয়েন এক্সচেঞ্জ ট্রেডিং ফান্ডের (ইটিএফ) অনুমোদন পাওয়ার সম্ভাবনা কমে এসেছে। এ নিয়ে ইতিবাচক সাড়া দেয়নি ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। যা ডিজিটাল মুদ্রাটির দরপতনের অন্যতম কারণ।

বিশ্লেষকরা বলছেন, ইটিএফের অনুমতি না মেলার আভাস পাওয়ায় বিশাল ধাক্কা খেয়েছে ক্রিপ্টো মার্কেট। স্বাভাবিকভাবেই বিটকয়েনের দাম পড়েছে। তবে অনুমোদন পাওয়ার সম্ভাবনা তৈরি হলে আবার ভার্চুয়াল মুদ্রাটির মূল্য বৃদ্ধি পেতে পারে। আগামী সপ্তাহেই সেই সংকেত মিলতে পারে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে অর্ধেকে নেমেছে তরমুজের দাম
ফ্রিল্যান্সারের সাড়ে তিন কোটি টাকা গায়েব, ৭ ডিবি সদস্য ক্লোজড
বিশ্ববাজারে কমে চলেছে সয়াবিনের দাম 
গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত, বিদেশি বিনিয়োগ আহ্বান
X
Fresh