• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

৬ মাসে পোশাক রপ্তানি আয় বেড়েছে প্রায় ২ শতাংশ

আরটিভি নিউজ

  ০২ জানুয়ারি ২০২৪, ২০:৩১
ডলার
ছবি : সংগৃহীত

২০২৩-২৪ অর্থবছরের প্রথম ছয় মাসে তৈরি পোশাক রপ্তানি আয় ১ দশমিক ৭২ শতাংশ বেড়েছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছর ২০২৩-২৪ এর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত রপ্তানি আয় আগের বছরের একই সময়ের তুলনায় শূন্য দশমিক ৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭ দশমিক ৫৪ বিলিয়ন ডলারে। একই সময়ে পোশাক রপ্তানি আগের বছরের (২০২২-২৩) তুলনায় ১ দশমিক ৭২ শতাংশ বেড়েছে। এখন তা হয়েছে ২৩ দশমিক ৩৯ বিলিয়ন ডলার।

সদ্যবিদায়ী ডিসেম্বর মাসে রপ্তানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ৩০৮ দশমিক ০৯ মিলিয়ন মার্কিন ডলারে। যা ২০২২ সালের একই সময়ে ছিল ৫ হাজার ৩৬৫ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার। এর আগের দুই মাস তথা গত অক্টোবরে ও নভেম্বরে রপ্তানি আয়ে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ১৩ দশমিক ৬৪ শতাংশ এবং ৬ দশমিক শূন্য ৫ শতাংশ।

২০২৩-২৪ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাসে বিশ্ববাজারে তৈরি পোশাক, ওষুধ এবং চামড়াসহ ২৭ ধরনের পণ্য রপ্তানি করা হয়েছে। দেশ থেকে এ সময় রপ্তানি হয়েছে ২৭ হাজার ৫৪০ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় শূন্য দশমিক ৮৪ শতাংশ বেশি।

এদিকে ২০২৩-২৪ অর্থবছরে প্রথম ছয় মাসের মধ্যে তৈরি পোশাক (আরএমজি) রপ্তানি আয় ১ দশমিক ৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩ হাজার ৩৯১ দশমিক ৩৪ মিলিয়ন ডলারে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৮৭ শতাংশ কম।

তৈরি পোশাক খাতের রপ্তানি আয়ের মধ্যে নিটওয়্যার থেকে ১৩ হাজার ৪৮০ দশমিক ১৯ মিলিয়ন ডলার আসে; যা বেড়েছে ৬ দশমিক ৪৮ শতাংশ। এ ছাড়া ওভেন পোশাক রপ্তানি থেকে ৯ হাজার ৯১১ দশমিক ১৫ মিলিয়ন ডলার এসেছে; যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় কমেছে ৪ দশমিক ১২ শতাংশ।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৬৮ কোটি ডলার
তাপদাহে বছরে ২৭০০ কোটি ডলার ক্ষতির সম্মুখীন ঢাকা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৮ এপ্রিল)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
X
Fresh