• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

দরপতনের বৃত্তে আটকে পুঁজিবাজার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ অক্টোবর ২০১৭, ১৮:০০

দরপতনের বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। গতকাল সোমবার বাজারে ব্যাপক দরপতনের পর আজ আরও একধাপ পতন হয়েছে। মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস সূচকের পাশাপাশি লেনদেনের গতিও কম ছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। শেষ ভাগে একবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যাহত হয় বাজার।

মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেন কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৬ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে পাঁচ হাজার ৯৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক তিন পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করে দুই হাজার ১৭৩ পয়েন্টে।

এদিন বাজারে লেনদেন হয় ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ১৮৭টির আর অপরিবর্তিত আছে ৪০টি কোম্পানির।

আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ১৯১ পয়েন্টে। লেনদেন হওয়া ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির। কমেছে ১৪৫টির আর দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। যা টাকায় লেনদেন হয়েছে ১২৭ কোটি ৮৩ লাখ ৮৯ হাজার টাকা।

গত ৯ অক্টোবর থেকেই শেয়াবাজারে এ উত্থান-পতন চলছে। যেন আমেজ পাচ্ছে না বাজার। গতকালই ঢাকার পুঁজিবাজারের প্রধান সূচক ছয় হাজারের নিচে চলে আসে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কয়েকদিন ধরে বাজারে লেনদেনে কিছুটা খরা চলছে। সূচকেরও উত্থান-পতন ছিল। তাতে বিনিয়োগকারীরা অনেকটা বিভ্রান্ত। এ কারণে সক্রিয় অনেক বিনিয়োগকারীও বাজার পর্যবেক্ষণের কৌশল বেছে নিয়েছেন। এ ছাড়া বেশ কিছুদিন ধরে ব্যাংক খাতের শেয়ারের দামের বেশ উল্লম্ফন ঘটে। তাতে সাধারণ বিনিয়োগকারীদের অনেকে ব্যাংকমুখী হন। কিন্তু কয়েক দিন ধরে ব্যাংক খাতের শেয়ারের দরপতন শুরু হয়। তাতে অনেকের বিনিয়োগ লোকসানে চলে যায়। ফলে বিনিয়োগ করা অর্থ আটকে যায়। লেনদেনেও টান লাগে, যা সামগ্রিকভাবে বাজারের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে।

তারা বলছেন, গত ৯ অক্টোবর থেকেই শেয়ারবাজারে এ মিশ্রগতি অব্যাহত আছে। শেয়ারবাজারে নিয়ম ভেঙে বিনিয়োগ করায় একাধিক ব্যাংককে জরিমানা করার সংবাদ ছড়িয়ে পড়লে ওইদিনই বাজারে ব্যাপক দরপতন দেখা দেয়। যার রেশ এখনও অব্যাহত রয়েছে।

ডিএসই'র ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি আহমেদ রশিদ লালী বলেন, বাংলাদেশ ব্যাংকের একটি সিদ্ধান্তের কারণে পুঁজিবাজারে এই মিশ্রগতি। তবে এই গতি থাকবে না। বাজার তার গতি পাবে। বিনিয়োগকারীদের মধ্যেও আস্থা ফিরে আসছে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
বেক্সিমকোর ২৬২৫ কোটি টাকার জিরো কুপন বন্ড অনুমোদন
রমজানে পুঁজিবাজারে লেনদেনে নতুন সময়সূচি
ক্রমাগত পতনের পর চাঙ্গা পুঁজিবাজার
X
Fresh