• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বসুন্ধরা পেপারের শেয়ার বিক্রি হলো ৮০ টাকায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ অক্টোবর ২০১৭, ১৯:৪৬

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসার অপেক্ষায় থাকা বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের শেয়ার বিক্রি হয়েছে ৮০ টাকায়। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণের মাধ্যমে এই দর নির্ধারণ হয়েছে। গত ১৬ অক্টোবর বিকেল ৫টা থেকে আজ ১৯ অক্টোবর বিকেল ৫টা পর্যন্ত এই বিডিং চলে।

জানা গেছে, এ সময়ে মোট ৪৭৪ জন যোগ্য বিনিয়োগকারী বিডিংয়ে অংশ নিয়েছে। এর মধ্যে ৯৬ জনই ৮০ টাকার উপরে বিডিং করেছে। ৯৬ জন বিনিয়োগকারী ২২০ কোটি ২৯ লাখ টাকার শেয়ার কেনার জন্য প্রস্তাব দিয়েছে।

গত ৪ দিনে ৪৭৪ যোগ্য বিনিয়োগকারী বিভিন্ন দামে শেয়ার কেনার জন্য মোট ৯৯৬ কোটি ৩২ লাখ টাকার প্রস্তাব জমা দিয়েছে। তবে কোম্পানিটি এই পদ্ধতিতে বিনিয়োগকারীদের কাছ থেকে ১২৫ কোটি টাকা নেবে। এদিকে যারা ৮০ টাকার নিচে বিডিংয়ে অংশ নিয়েছিল তারা ওই দরে শেয়ার পাবে না। তবে তাদের জন্য আরো একটি সুযোগ আছে। যদি ৮০ টাকা দরে শেয়ার নিতে আগ্রহী হয়, তাহলে আগামী রোববার এবং সোমবার দুই দিন তারা কাট-অফ প্রাইসে আবেদন করতে পারবেন।

কাট-অব প্রাইস হলো সেই দাম, যে দামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত কোটার শেয়ার বিক্রি শেষ হয়।

বিডিং শেষে এখন সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে ফের অনুমতি চাইবে কোম্পানিটি। অনুমতি পেলে শেয়ারের আবেদন ও চাঁদা গ্রহণের সময়সূচি প্রকাশ করবে কোম্পানিটি।

প্রতিটি ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা তুলবে কাগজ খাতের এই কোম্পানি। এর মধ্য থেকে ১২০ কোটি টাকা দিয়ে কারখানার আধুনিকায়ন ও মেশিনারি আমদানি করবে কোম্পানিটি ও ৬০ কোটি টাকা ব্যয় হবে ঋণ পরিশোধে।

বাকি ২০ কোটি টাকার মধ্যে কারখানার অবকাঠামোগত উন্নয়নে ৬ কোটি টাকা, ইনস্টলেশন কস্ট ৩ কোটি টাকা, যন্ত্রাংশ কিনতে ৩ কোটি টাকা, ভূমি ও ভূমি উন্নয়নে ৩ কোটি টাকা এবং আইপিওতে ৫ কোটি টাকা খরচ হবে।

১৪৭ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানি বসুন্ধরা পেপার (জানুয়ারি ১৬- মার্চ ১৬) সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৮৬ পয়সা। এসময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩০ টাকা ৯২ পয়সা।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh