• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

নীতি সুদ হার বাড়িয়ে মুদ্রানীতি ঘোষণা

আরটিভি নিউজ

  ১৫ জানুয়ারি ২০২৩, ১৮:১০
নীতি সুদ হার বাড়িয়ে মুদ্রানীতি ঘোষণা
ছবি : সংগৃহীত

নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে ঋণে সুদহার ৯ শতাংশ অপরিবর্তিত রাখা হলেও বাড়া‌নো হয়েছে নীতি সুদ হার। সামগ্রিক বিবেচনায় বাংলাদেশ ব্যাংক এবারের মুদ্রানীতিকে সতর্কমূলক বলছে।

রোববার (১৫ জানুয়ারি) বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে অর্থ সরবরাহ কমিয়ে চল‌তি ২০২২-২০২৩ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করা হ‌য়।

নতুন এ মুদ্রানীতি ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট (এমপিএস)’ প্রকাশ করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। গভর্নর হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি তার প্রথম মুদ্রানীতি ঘোষণা।

অনুষ্ঠানে উপস্থিত ছি‌লেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, কাজী ছাইদুর রহমান, আবু ফরাহ মো. নাছের, এ কে এম সাজেদুর রহমান খান, বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস, প্রধান অর্থনী‌তি‌বিদ ড. হা‌বিবুর রহমান, নির্বাহী প‌রিচালক ও মুখপাত্র মেজবাউল হকসহ গবেষণা বিভাগের সঙ্গে সং‌শ্লিষ্টরা।

গভর্নর জানান, মূল্যস্ফীতি, মুদ্রাবাজার ও সুদহা‌রের নিয়ন্ত্রণের ল‌ক্ষ্য নি‌য়ে মুদ্রানীতি করা হ‌য়ে‌ছে। আগামী‌তে এন‌পিএল (খেলা‌পি ঋণ) কমা‌নো ও সুশাসন নি‌শ্চিত কর‌তে কাজ কর‌বে কেন্দ্রীয় ব্যাংক।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মূল্যস্ফীতি বেড়ে ৯.৮১ শতাংশ
আমদানি-রপ্তানিতে চালু হলো কাউন্টার-ট্রেড ব্যবস্থা
ফেব্রুয়ারিতে কমেছে মূল্যস্ফীতি
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সিন্ডিকেট উচ্ছেদ ও সরকারি ব্যয় কমাতে হবে (ভিডিও)
X
Fresh