• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

বুয়েটে সৌরবিদ্যুৎ উৎপাদন করবে জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার

আরটিভি নিউজ

  ১৩ নভেম্বর ২০২২, ১০:১৯
ছবি : সংগৃহীত

সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে।

বুধবার (৯ নভেম্বর) বুয়েট মিলনায়তনে বুয়েটের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. সত্যপ্রসাদ মজুমদার এবং জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের পক্ষে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর তানজিদুল আলম এই সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বুয়েটের প্রো-ভিসি অধ্যাপক আবদুল জব্বার খান, জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের নির্বাহী পরিচালক এনায়েতুল ইসলাম, প্রধান পরিচালন কর্মকর্তা তানভীর মোসাদ্দেক, হেড অব অপারেশন্স নুরুল আলম সোহেল, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের প্রধান হারুনুর রশীদ।

চুক্তির ফলে জেনেক্স ইনফ্রাস্ট্রাকচার বুয়েটের সম্মতি নিয়ে প্রকল্পের এনার্জি পারফরম্যান্স কন্ট্রাক্টিংয়ে (ইপিসি) অর্থায়ন করবে। বুয়েটের প্রতিনিধিরা সম্পূর্ণ বাস্তবায়ন প্রকল্প পর্যবেক্ষণ করবেন এবং প্রকল্পটি সম্পূর্ণ করার বিষয়ে তাদের সম্মতি দেবেন। ইপিসি হলো মূলধন তৈরির জন্য সৃজনশীল প্রক্রিয়া যা খরচ হ্রাসের মাধ্যমে বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন করা হয়। বুয়েট বিদ্যুৎ ব্যবহার করবে এবং নির্ধারিত শুল্কে বিদ্যুৎ বিল পরিশোধ করবে যা পরবর্তী ২৫ বছরের জন্য একটি বিদ্যুৎ ক্রয় চুক্তির অধীনে জেনেক্স অবকাঠামোতে বর্তমান ডিপিডিসি ট্যারিফের চেয়ে কম হবে।

জেনেক্স ইনফ্রাস্ট্রাকচারের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ তানজিদুল আলম সৌর প্রযুক্তির উন্নয়নে ‘নেট মিটারিং নির্দেশিকা’ প্রবর্তনের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, শুধু বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর প্রয়োজনীয় সফটওয়্যার না থাকায় নির্দেশিকা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। আমরা যদি প্রযুক্তিগত উৎকর্ষতা এবং প্রয়োজনীয় প্রযুক্তি যোগ না করি, তবে আমরা পিছিয়ে পড়ব।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিসিটিভি ফুটেজে ধরা পড়ল বুয়েটে হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ
বুয়েটের সব পরীক্ষা স্থগিত ঘোষণা
শিক্ষার্থীদের দাবির মুখে পরীক্ষা স্থগিত করল বুয়েট
বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালককে অব্যাহতি
X
Fresh