• ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

অক্টোবরে কমেছে মূল্যস্ফীতি, বেড়েছে মজুরি : বিবিএস

আরটিভি নিউজ

  ০৮ নভেম্বর ২০২২, ১৫:৪২
অক্টোবরে কমেছে মূল্যস্ফীতি, বেড়েছে মজুরি : বিবিএস

সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে মূল্যস্ফীতি কমেছে ৮ দশমিক ৯১ শতাংশ। যা গত সেপ্টেম্বরে ছিল ৯ দশমিক ১০ শতাংশ। একই সময়ে বেড়েছে মজুরি সূচকও। সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে মজুরি বেড়েছে শূন্য দশমিক ৫ শতাংশ। অক্টোবরে মজুরি হয়েছে ৬ দশমিক ৯১ শতাংশ, যা সেপ্টেম্বরে ছিল ৬ দশমিক ৮৬ শতাংশ।

মঙ্গলবার (৮ নভেম্বর) একনেক সভা শেষে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অক্টোবর মাসের ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) হালনাগাদ তথ্যে এমনটা বলা হয়েছে।

পরিকল্পনামন্ত্রী মূল্যস্ফীতি প্রসঙ্গে বলেন, সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ১০ শতাংশ, যা অক্টোবরে কমে ৮ দশমিক ৯১ শতাংশ হয়েছে। সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে মূল্যস্ফীতি কমেছে প্রায় ০ দশমিক ২ শতাংশ। এতে দেখা গেছে আমাদের কথার সঙ্গে মিলে গেছে।

তিনি বলেন, শুধু মূল্যস্ফীতি নয়, ব্যক্তি আয়ও বেড়েছে। গত মাসে মজুরি সূচক ছিল ৬ দশমিক ৮৬, যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৯১ শতাংশ। তবে মূল্যস্ফীতি কমেছে, সামনে আরও কমবে।

এম এ মান্নান বলেন, আমি বলেছিলাম মূল্যস্ফীতি কমবে, শেষ পর্যন্ত সেটাই হয়েছে। আশা করি সামনে মূল্যস্ফীতি আরও কমবে। বর্তমানে সময়ে উৎপাদন ব্যাহত হলে শর্টেজ আসবে। আমরা কঠিন সময় পার করছি। বর্তমানে গোটাবিশ্ব এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এতো সমস্যার পরও প্রবৃদ্ধি ইতিবাচক অবস্থানে রয়েছে। মাঠের ফসল ঘরে এলে সামনে মূল্যস্ফীতি আরও কমবে।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদ্যুৎ ও গ্যাসের দামের প্রভাবে উর্ধ্বমুখী দ্রব্যমূল্য: ভোক্তার ডিজি
খাদ্য মূল্যস্ফীতির চক্রে নিম্ন আয়ের মানুষ
খাদ্যে মূল্যস্ফীতি ১০.২২ শতাংশে, চাপে গ্রামীণ জনপদ
একনেকে সাড়ে ৫ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
X
Fresh