• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহের শুরুতে পুঁজিবাজারে দরপতন

আরটিভি নিউজ

  ৩০ অক্টোবর ২০২২, ১৭:৩৬

কারিগরি ত্রুটির কারণে দেড় ঘণ্টা পর দেশের প্রধান পুঁজিবাজার লেনদেন শুরু হলে পতনের ঘণ্টা বাজে। এ পতন বিমা খাতের উত্থানেও থামাতে পারেনি।

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (৩০ অক্টোবর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ দরপতন হয়।

ভুলবশত ৭০টি সিকিউরিটিজের পরিবর্তে সব সিকিউরিটিজের ওপর সার্কিট ব্রেকার বসানোর ফলে মার্কেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ডিএসই। পরে তা সংশোধন করে বেলা ১১টায় চালু করা হয় লেনদেন। যা শেষ হয় দুপুর আড়াইটায়।

তবে আজ বিমা খাতের শেয়ার দাপট দেখায়। বৃহস্পতিবারের মতোই আজ বাজারে তালিকাভুক্ত বিমা খাতের অধিকাংশ শেয়ারের দাম বাড়ে। বিমা খাতের ৫৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৫টির, তার বিপরীতে কমেছে সাতটি কোম্পানির শেয়ারের দাম। তারপরও উভয় পুঁজিবাজারে দরপতন হয়েছে। একদিনে ডিএসইতে প্রধান সূচক কমেছে ৪৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ৮৬ পয়েন্ট সূচক।

রোববার অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এর আগে টানা তিনদিন (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার) সূচক বৃদ্ধির পর সপ্তাহের প্রথম দিনে দরপতনে কাটল।

ডিএসইর তথ্য মতে, ৩৬৬টি প্রতিষ্ঠানের ১০ কোটি ৭৫ লাখ ১৬ হাজার ৪৩টি শেয়ার কেনা-বেচা হয়েছে। যা টাকার অংকে ৮২৬ কোটি ৫৯ লাখ ৯১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯৪ কোটি ৯৮ লাখ ৫২ হাজার টাকা। লেনদেন হওয়া ৩৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ৯১টির, আর অপরিবর্তিত ছিল ২৩১টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
ফেসবুকে হারানো বিজ্ঞপ্তি দিয়ে মাকে খুঁজছে মেয়ে, ফারাজ করিমের পোস্ট
গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করতে সাবেক আইজিপির ফেসবুকে পোস্ট
রাজধানীতে অর্ধেকে নেমেছে তরমুজের দাম
X
Fresh