• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ডিজিটাল ম্যানুফেকচারিং ও রিভার্স ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবহারিক কর্মশালা অনুষ্ঠিত

আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২২, ২২:৪৮
ডিজিটাল ম্যানুফেকচারিং ও ডিজিটাল রিভার্স ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবহারিক কর্মশালা অনুষ্ঠিত

ডাইস এবং স্পেয়ার পার্টস তৈরিতে ডিজিটাল ম্যানুফেকচারিং এবং ডিজিটাল রিভার্স ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবহার বিষয়ক একটি ফ্রি কর্মশালার আয়োজন করে এক্সোনিক্স লিমিটেড। বিভিন্ন কোম্পানী এবং বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনার্স এসোসিয়েশন মনোনীত ২৫ জন প্রকৌশলী ও প্রযুক্তিবিদ এতে অংশ নেন।

কর্মশালার শুরুতে কোম্পানির কারিগরি পরামর্শক ড. মাহবুবুন্নবী তমাল বলেন, বাংলাদেশে প্রতি বছর স্থানীয় বাজারে বার্ষিক ২৮ হাজার কোটি টাকারও বেশি প্লাস্টিক পণ্য বিক্রি হয়। এ বিপুল পণ্য তৈরিতে প্রায় ১০ হাজার কোটি টাকা মূল্যের মোল্ড প্রয়োজন হয়। স্থানীয় উদ্যোক্তারা এর মাত্র ৩০ থেকে ৪০ ভাগ জোগান দেন। বাকিটুকু আমদানি নির্ভর। কম্পিউটারাইজড সিমিউলেশনের মাধ্যমে ডিজিটাল ম্যানুফেকচারিংয়ের ব্যবহার স্থানীয় পর্যায়ে উৎপাদকদের দক্ষতা বৃদ্ধি করবে এবং একই সাথে উৎপাদনশীলতা বাড়িয়ে আমদানি নির্ভরতা কমাবে। এ প্রযুক্তির ব্যবহার বায়ুমন্ডলে ক্ষতিকারক কার্বন নিঃসরণও কমিয়ে আনবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ প্লাস্টিক পণ্য উৎপাদন ও রপ্তানিকারকদের সংগঠন বিপিজিএমইএ-এর মতে স্থানীয় বাজারে প্রতি বছর ২০% হারে প্লাস্টিক পণ্যের বিক্রি বৃদ্ধি পাচ্ছে। ২০৩০-এর মধ্যে মাথাপিছু প্লাস্টিক পণ্যের ব্যবহার পৌঁছাবে ৩৫ কেজিতে, বর্তমানে যা মাত্র ৯ কেজি। বাংলাদেশ যদি বৈশ্বিক বাজারের মোট চাহিদার ১%-ও করায়ত্ত করতে পারে, তবে প্রতি বছর ৬ হাজার কোটি টাকারও বেশি পণ্য রপ্তানি করা সম্ভব।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh