• ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
logo

ব্যাংকিং খাতে লুটপাটের রাজত্ব কায়েম হয়েছে : ফিরোজ রশীদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুন ২০১৭, ১৩:৪৪

বেসরকারি ব্যাংকে এক পরিবার থেকে চার জন পরিচালক নিয়োগের নিয়ম করা হচ্ছে। স্বতন্ত্র কোনো পরিচালক না থাকায় ব্যাংকিং খাতে লুটপাটের রাজত্ব কায়েম হয়েছে। এক পরিবারের ৪জন পরিচালক থাকলে ব্যাংগুলো মুদির দোকান হয়ে যাবে।

বেসরকারি ব্যাংকে এক পরিবার থেকে ৪ পরিচালক থাকার সিদ্ধান্তের সমালোচনা করে এসব কথা বলেন জাতীয় পার্টির সাংসদ কাজী ফিরোজ রশীদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থ বিভাগ খাতে নতুন অর্থবছরের দরকারি অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয় নির্বাহের জন্য রাষ্ট্রপতিকে অনধিক ৫৩ হাজার ৮শ’ ৩৩ কোটি ৮০ লাখ টাকা মঞ্জুরির প্রস্তাব করেন অর্থমন্ত্রী। পরে এ প্রস্তাবের বিরোধিতা করেন ৬ সংসদ সদস্য।

অর্থমন্ত্রীর প্রস্তাবের বিরোধিতা করে জাপার সাংসদ নুরুল ইসলাম মিলন বলেন, বর্তমানে ব্যাংক খাতে এক লাখ কোটি টাকার বেশি খেলাপি ঋণ। যা বেশির ভাগ পরিচালক ভাগাভাগি করে নিয়ে গেছেন। পুরো ব্যাংক খাত জিম্মি হয়ে আছে মালিক-পরিচালকদের কাছে।

স্বতন্ত্র সাংসদ রুস্তম আলী ফরাজী বলেন, সরকারি ব্যাংকের পরিচালকরা বিদেশে টাকা পাচার করছেন। এখন বেসরকারি ব্যাংকেও নিয়ম হচ্ছে এক পরিবার থেকে চারজন পরিচালক হবেন। এভাবে চললে ব্যাংকিং খাত শেষ হয়ে যাবে। ফলে এ খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে শিগগির ব্যাংক কমিশন গঠন করা দরকার।

সাংসদ ফখরুল ইমাম বলেন, ডোরাকাটা দাগ দেখে বাঘ চেনা যায়, বাতাসের বেগ দেখে মেঘ চেনা যায়। আর যারা ব্যাংক লুট করেছে, অর্থমন্ত্রী তাদের চিনবেন না, এটা হয় না। রাজধানীর ইসলামপুরে এক লাখ টাকা বিনিয়োগ করলে মাসে কীভাবে পাঁচ হাজার টাকা পাওয়া যায়, তা তদন্ত করে দেখা দরকার।

পরে অর্থমন্ত্রী বলেন, দাবিটি হচ্ছে অর্থ বিভাগের। কিন্তু সবাই কথা বলেছেন ব্যাংক খাত নিয়ে। বেসরকারি ব্যাংকে পারিবারিক সদস্য বৃদ্ধির আইনটি সংসদের বিবেচনায় আছে, সংসদীয় কমিটি বিবেচনা করছে। এ ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে বলতে পারেন না। সিদ্ধান্তের অপেক্ষায়।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh