• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ই–কমার্সে নতুন উদ্যোগ ‘বাংলা মার্ট’

আরটিভি নিউজ

  ১৯ ডিসেম্বর ২০২১, ১৫:৪৮
ই–কমার্সে নতুন উদ্যোগ ‘বাংলা মার্ট’
ফাইল ছবি

ডিজিটাল বাংলাদেশের সাফল্যের অগ্রযাত্রায় যুক্ত হলো নতুন আরও একটি উদ্যোগের নাম। ই–কমার্স সাইট ‘বাংলা মার্ট’ শিগগিরই দেশব্যাপী তাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। শহর থেকে শুরু করে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত ছড়িয়ে যাওয়ার প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলা মার্ট।

বৈশ্বিক অর্থনীতিতে ই-কমার্সের গুরুত্ব দিনদিন বেড়েই চলছে। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের ই-কমার্স গ্রাহকদের যুগোপযোগী ও তাৎক্ষণিক সেবা দিতে নিজেদের প্রস্তুত করছে ‘বাংলা মার্ট’। যদিও গ্রাহকের আস্থা অর্জনের ক্ষেত্রে সাম্প্রতিক সময়ের ই-কমার্স সংকট দেশীয় ক্রেতাদের মধ্যে এক ধরনের ভীতি তৈরি করেছে। সেই ভীতি ও অনাস্থা দূর করার লক্ষ্যে সব ধরনের মানসম্মত পণ্য নিয়ে বাংলাদেশে ‘বাংলা মার্ট’ তাদের কার্যক্রম শুরু করেছে। এই ই–কমার্স সাইটে ক্রেতারা পছন্দের পণ্য অনলাইনে বাছাই ও অর্ডার করার পর সরাসরি দোকানে এসে যাচাই করে কিনতে পারবেন। ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ থেকে পণ্য পছন্দ করে ক্রেতারা বাংলা মার্ট স্টোরে এসে সরাসরি পোশাক থেকে শুরু করে আইটি, লাইফস্টাইল, গৃহস্থালি, স্মার্টফোন, বুটিক, ইলেকট্রিক ও ইলেকট্রনিক্সসহ হরেক রকমের নিত্যপ্রয়োজনীয় কিনে নেওয়ার সুবিধা পাবেন। এর জন্য কোনও অগ্রিম অর্থও পরিশোধ করতে হবে না।

প্রাথমিক অবস্থায় ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে এবং দেশ-বিদেশের সকল পণ্য ও সেবা ক্রেতাদের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে বিপুলসংখ্যক পণ্যের সমাহার নিয়ে ‘বাংলা মার্ট’ দৃঢ় প্রতিজ্ঞ। সারাদেশে এক লাখ ফিজিকাল স্টোরের মাধ্যমে সর্বনিম্ন মূল্যে পণ্য ও সেবা বিক্রি করবে এই প্রতিষ্ঠান। তারা বিশ্বাস করে, তারুণ্যই শক্তি। তাই বাংলা মার্টের এই লক্ষাধিক দোকানে তরুণেরাই হবে মালিক। এছাড়াও আলেম সমাজ ও নারীদের উদ্যোক্তা হিসেবে সুযোগ করে দিতে ‘বাংলা মার্ট-মুদারাবা' ও 'বাংলা মার্ট জয়িতা' নামে দুটি বিশেষ স্কিম রেখেছে। এই স্কিমে শুধুমাত্র আলেম ও নারী উদ্যোক্তারা পাবেন বিশেষ সুবিধা।

দেশের নতুন এই স্টোরটিতে যেকোনো পর্যায়ের বিক্রেতা ও সেবাদাতারাও সরাসরি তাদের উৎপাদিত পণ্য ও সেবা প্রোফাইল বা অ্যাকাউন্টের মাধ্যমে বিক্রয় করতে পারবেন। ক্রেতাদেরকে খুব সহজে, ঝামেলাবিহীন ও দ্রুততম সময়ে মানসম্মত পণ্য সরবরাহ করবে ‘বাংলা মার্ট’। বর্তমান পরিস্থিতিতে ই-কমার্সের প্রতি মানুষের বিশ্বাস ফিরিয়ে আনা যেকোনো নতুন প্রতিষ্ঠানের জন্যই বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবে বাংলা মার্ট কর্তৃপক্ষ জানিয়েছে, এই প্রতিকূলতাকে তারা চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছে। ‘বাংলা মার্ট’ পণ্য ক্রয়ে কোনও ধরনের অগ্রিম অর্থ দিতে হবে না ফলে নির্দ্বিধায় পণ্য ক্রয় করতে পারবেন গ্রাহকেরার। আর এর মধ্য দিয়েই আবারও দেশের ই–কমার্স ব্যবসার প্রতি গ্রাহকের আস্থা অর্জনের চেষ্টার করে যাবে বাংলা মার্ট।

এসএস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh