• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ঋণখেলাপিদের দুদক চেয়ারম্যানের হুঁশিয়ারি (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ মে ২০১৭, ১৯:৫১

অবৈধভাবে ব্যাংক ঋণ নিয়েছেন, এমন ব্যক্তিরা নিয়মের মধ্যে না আসলে শিগগিরই কঠোর ব্যবস্থা। ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে পদক্ষেপ নেয়া হবে জানিয়ে এমন হুঁশিয়ারি দিলেন দুর্নীতি দমন কমিশন চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

সোমবার বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দুর্নীতি প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে দুদক ও প্রেস ইনিস্টিটিউট। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের চেয়ারম্যান মফিজুর রহমান।

দুদক চেয়ারম্যান বলেন, অবৈধ ভাবে যারা ব্যাংকের অর্থ নিয়েছেন, বা ঋণ প্রদানে সহায়তা করেছেন আপনারা জনগণের টাকা ফেরত দেন। ব্যাংকিং ব্যবস্থা নিয়মনীতির মধ্যে নিয়ে আসেন। তা না হলে আমরা শিগগির ব্যবস্থা নেবো।

হাওরের সমস্যা নিয়ে ওয়াসার কাছে একটি প্রতিবেদন চাওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ২০১৬ সালের মার্চে দায়িত্ব গ্রহণের পর এপ্রিলে একটি জাতীয় পত্রিকায় হাওরের সমস্যা নিয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়। সেই রিপোর্ট ধরে আমি ওয়াসার সচিবকে ১০ কার্যদিবসে একটি প্রতিবেদন দিতে বলেছিলাম। সেই রিপোর্ট এসেছে ১০ মাস পরে। আমলাতন্ত্রের এই কচ্ছপ গতি থেকে না বের হলে কোনো কাজ হবে না।

ইকবাল মাহমুদ বলেন, কয়েকদিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে দুদক প্রতিবেদন পেশ করবে। প্রতিবেদনে আপনারা দেখবেন, মামলার হার কমে গেছে। আমরা যথাযথ মামলা করা এবং শাস্তি নিশ্চিত করতে চেষ্টা করছি।

গণমাধ্যম নিয়ে তিনি বলেন, এক বছর আমি মিডিয়া থেকে দূরে ছিলাম। আসলে আমাকে কি করা উচিৎ সেই বিষয়ে শিক্ষা গ্রহণ করেছি। সেই বিষয়ে একটি স্ট্র্যাটেজি করেছি। এখন আমি আমার মোবাইল নম্বর সবাইকে দিতে বলেছি। আমি নিজেও মিডিয়ার সঙ্গে কথা বলছি। গণমাধ্যমের কাছে জবাবদিহীতা করবো।

মতবিনিময় সভায় ৭১ টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু বলেন, বিজ্ঞাপন নির্ভরতা ও প্রতিযোগিতার কারণে টেলিভিশন ও পত্রিকাগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আরটিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, ডিজিটাইলেজেশনের কোন বিকল্প নেই। যা প্রতিবেশী দেশ ভারতও করেছে। ডিজিটাইলেজেশন হলে টেলিভিশনগুলোর বিজ্ঞাপণ নির্ভরতা কমে যাবে। ভিজিটরের উপর নির্ভর করে আয় হবে। টেলিভিশনের স্বাধীনতা আরো বৃদ্ধি পাবে।

এটিএনবাংলার প্রধান নির্বাহী সম্পাদক জ ই মামুন বলেন, গণমাধ্যমের নিয়ন্ত্রণ, মালিকানা ও বিজ্ঞাপণ নিয়ন্ত্রণ সাংবাদিকতার জন্য বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক ও পিআইবি পরিচালনা বোর্ডের সভাপতি গোলাম সারওয়ারের সভাপতিত্বে মতবিনিময় সভায় তথ্য কমিশনারের কমিশনার নেপাল চন্দ্র সরকার, আরটিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, প্রথম আলো পত্রিকার যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, ৭১ টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, এটিএন বাংলা টেলিভিশনের প্রধান নির্বাহী সম্পাদক জ ই মামুনসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh