Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮

সরকারি কর্মকর্তারা বিনা সুদে ঋণ নিয়ে গাড়ি কিনে উবারে খাটান: জাফরুল্লাহ

ডা. জাফরুল্লাহ চৌধুরী

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সরকারি কর্মকর্তাদের ৬৫ শতাংশই সরকারের কাছ থেকে বিনা সুদে ঋণ নিয়ে গাড়ি কিনে উবারে ভাড়ায় দেন। এসব কর্মকর্তা সরকারের কাছ থেকে ঋণ নিয়ে গাড়ি কিনে আবার সরকারি পুলের একাধিক গাড়ি ব্যবহার করেন।

বৃহস্পতিবার (১০ জুন) ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে দুর্নীতিকে উৎসাহিত করার জন্য অনেক সুযোগ রেখেছেন অর্থমন্ত্রী। সরকারি কর্মকর্তারা বিনা সুদে ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিচ্ছেন গাড়ি কেনার জন্য। আবার গাড়ি রক্ষণাবেক্ষণের জন্য প্রতি মাসে ৫০ হাজার টাকা নেন। কিন্তু এসব কর্মকর্তাদের ৬৫ শতাংশই সেই সব গাড়ি উবারে ভাড়ায় দেন এবং সরকারি পুল থেকে আরও এক বা দুটি গাড়ি নিয়ে থাকেন।

ডা. জাফরুল্লাহ আরও বলেন, অর্থমন্ত্রীর টাকার প্রয়োজন হয় তাই তিনি ট্যাক্স (কর) বসান। কিন্তু সেই কর তিনি এমনভাবে বসিয়েছেন যেখানে ফাঁকফোকর রয়েছে অনেক। আর সেসব ফাঁকফোকরের মধ্য দিয়ে দুর্নীতির সুযোগ রয়েছে।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বলেন, অর্থমন্ত্রীর বাজেটে তার ব্যক্তিগত শ্রেণি ও পেশার প্রতিফলন হয়েছে। বাজেট হওয়া উচিত দেশের নাগরিকদের জন্য, বাজেট নাগরিকদের ‘এফেক্ট’ করে। কিন্তু এই বাজেট তা হয়নি। বাজেট হয়েছে অর্থমন্ত্রীর ব্যক্তিগত শ্রেণি ও পেশার।

‘সচেতন নাগরিকদের দৃষ্টিতে’ শিরোনামে বাজেট প্রতিক্রিয়া অনুষ্ঠান অর্থনীতিবিদ ডা রেজা কিবরিয়ার সভাপতিত্বে শুরু হয়। এতে বক্তব্য রাখেন বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণ-সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান

এসআর/

RTV Drama
RTVPLUS