Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

স্বর্ণ আমদানির ক্ষেত্রে নতুন নীতিমালা

স্বর্ণ আমদানির ক্ষেত্রে নতুন নীতিমালা
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৭ মে) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘স্বর্ণ নীতিমালা ২০১৮ (সংশোধিত-২০২১)’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। দেশের ব্যবসায়ীরা অপরিশোধিত স্বর্ণ আকরিক ও স্বর্ণ পরিশোধনাগার স্থাপন এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির সুযোগ রেখে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংশোধিত নীতিমালায় স্বর্ণ পরিশোধনাগারের সংজ্ঞা অন্তর্ভুক্ত করা হয়েছে। কোনটা স্বর্ণ হিসেবে বিবেচিত হবে, কোথায় কোথায় পরীক্ষা করা যাবে, স্বর্ণবার ও স্বর্ণালঙ্কারের পাশাপাশি অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, স্বর্ণ পরিশোধাগার স্থাপন ও পরিচালনায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি অনুসরণের জন্য বাণিজ্য মন্ত্রণালয় একটি মান ঠিক করে দেবে। স্বর্ণবার রপ্তানির ক্ষেত্রে রপ্তানিকারকদের অবশ্যই স্বর্ণ পরিশোধানাগার থাকতে হবে। নিজস্ব ব্যবসার উদ্যেশ্য স্বর্ণবার আমদানি ক্ষেত্রে জামানত প্রয়োজন হবে না বলে নতুন ধারা সংযুক্ত করা হয়েছে।

তিনি বলেন, আমরা তো স্বর্ণ পরিশোধনাগারের তালিকায় নেই, এ অনুযায়ী কাজ করলে এ তালিকায় আসতে পারবো। সেক্ষেত্রে বাইরের অনেক বিনিয়োগ ও প্রযুক্তিও এখানে আসবে।

এমআই

  • আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

RTV Drama
RTVPLUS