Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

শ্রমিকদের বেতন-ভাতা দেয়ার দাবি ঈদের আগেই

শ্রমিক ফ্রন্ট পোশাক শ্রমিকদের ছুটি বাতিল নয়, বিকল্প ছুটির ঘোষণা দেয়ার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক।

সোমবার (১০ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে থেকে এসব দাবি জানানো হয়।

সংগঠনটির ভাষ্য, দ্রুত পরিবহন, গার্মেন্টস, পর্যটন, রি-রোলিং, দোকান-কর্মচারীসহ প্রাতিষ্ঠানিক শ্রমিকদের বেতন-ভাতার ব্যবস্থা ও ঈদের আগেই অপ্রাতিষ্ঠানিক কর্মহীন শ্রমিকদের খাদ্য ও নগদ সহায়তা নিশ্চিত করতে হবে।

সমাবেশে বক্তারা জানান, শ্রমিক-কর্মচারীরা ২০ রোজার মধ্যে পূর্ণ ঈদ বোনাস এবং এপ্রিল মাসের বেতনসহ বকেয়া পাওনাদি পরিশোধের দাবি করেছিল। শ্রমিক-কর্মচারীদের দাবিকে উপেক্ষা করে সরকারের শ্রম মন্ত্রণালয় ১০ মের মধ্যে সব কল-কারখানা, শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন ভাতা পরিশোধের নির্দেশনা দেয়। সরকারের এই নির্দেশনার প্রেক্ষিতে আমরা আশঙ্কা প্রকাশ করেছিলাম, করোনার অজুহাত আর ঈদের নিকটবর্তীতার সুযোগ নিয়ে বিভিন্ন শিল্প মালিক শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করতে পারে। মাত্র দুই বা তিন দিন পর। অথচ ঈদ রি-রোলিং, পর্যটন, রেস্তোরাঁ-সুইটমিট, দোকান কর্মচারীসহ প্রাতিষ্ঠানিক বিভিন্ন খাতে কাজ করা লাখ লাখ শ্রমিক-কর্মচারীর বেতন ভাতা এখনও পরিশোধ করা হয়নি।

এ সময় বক্তারা দাবি জানিয়ে বলেন, যেসব মালিক সরকার নির্ধারিত সময়সীমার মধ্যে পূর্ণ পাওনা পরিশোধ করেনি, তাদের শাস্তি এবং তাদের কাছ থেকে শ্রমিকের ন্যায্য পাওনা অবিলম্বে আদায় করে দিতে হবে।

এই সমাবেশে উপস্থিত ছিলেন- সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, সহ সভাপতি আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, কোষাধ্যক্ষ জুলফিকার আলী, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. বিমল চন্দ্র সাহা, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, বাংলাদেশ ট্যুরিজম হোটেলস ওয়ার্কার্স এমপ্লয়িজ ফেডারেশনের আহ্বায়ক রাশেদুর রহমান রাশেদসহ অনেকে।

এম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS