• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইউনিলিভার প্রসাধনী সামগ্রীর প্যাকেজিং থেকে ‘নরমাল’ শব্দটি মুছে দিচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ মার্চ ২০২১, ১৯:০১
ফাইল ছবি

ভোগ্যপণ্য উৎপাদনকারী বহুজাতিক কোম্পানি ইউনিলিভার তাদের ডাভ সাবানসহ অন্যান্য প্রসাধনী সামগ্রীর প্যাকেজিং থেকে ‘নরমাল’ (স্বাভাবিক) শব্দটি মুছে দিতে চলেছে। পাশাপাশি তারা বিজ্ঞাপনের মডেলদেরকে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা থেকেও বিরত থাকার ঘোষণা দিয়েছে। বেশ কিছু বিজ্ঞাপন প্রচারণায় বিরূপ প্রতিক্রিয়ার মুখে পড়ে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে লন্ডনভিত্তিক এই সংস্থাটি।

এর আগে বর্ণবৈষম্যের কারণে ইউনিলিভারকে তার শীর্ষ বিক্রিত পণ্য ফেয়ার অ্যান্ড লাভলি নামক ত্বক ফর্সাকারী ক্রিমের নাম পরিবর্তন করতে হয়েছিল।

২০১৭ সালে ডাভ সাবানের এক বিজ্ঞাপনে কৃষ্ণাঙ্গ এক নারীকে সাবানটি ব্যবহারের কারণে শ্বেতাঙ্গ হয়ে উঠতে দেখা যায়। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হৈ চৈ পড়ে যায়।

সম্প্রতি কেবল এমন বিজ্ঞাপনের কারণেই দক্ষিণ আফ্রিকায় ১০ দিনের জন্য ইউনিলিভারের চুলের প্রসাধনী সামগ্রী ট্রিসেমি’র বিক্রি বন্ধ হয়ে যায়।

ইউনিলিভারের সৌন্দর্য এবং পার্সোনাল কেয়ার বিভাগের সভাপতি সানি জৈন এ বিষয়ে বলেন, আমরা জানি কেবল নরমাল শব্দটি মুছে ফেললেই সব সমস্যার সমাধান হবে না। তবে আমরা সৌন্দর্যের প্রকৃত সংজ্ঞা অন্তর্ভুক্ত করায় বিশ্বাসী।

বিশ্বের অন্যতম বিজ্ঞাপনদাতা এই সংস্থাকে উপরোক্ত সিদ্ধান্তের কারণে সারাবিশ্বে বিক্রিত শতাধিক পণ্যের মোড়ক থেকে ‘নরমাল’ শব্দটি উঠিয়ে নিতে হবে। এমনকি পরের বছরের মার্চ থেকে শ্যাম্পুগুলির জন্য ‘ধূসর চুল’ বা ত্বকের ক্রিমগুলোর জন্য ‘আর্দ্রতা পূরণ’ এর মতো শব্দ ব্যবহার করা হবে।

ইউনিলিভার সারাবিশ্বের প্রায় ১০ হাজার মানুষের মতামত আমলে নিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে বলেও জানা গেছে। যারা কিনা পণ্যগুলোর মোড়কে ‘নরমাল’ শব্দ ব্যবহারে বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

কেবল শব্দ মুছে ফেলা নয় সংস্থাটি তাদের বিজ্ঞাপনের মডেলদেরকে ডিজিটালি অতিরঞ্জিত করা থেকেও বিরত থাকবে।

সূত্র : আলজাজিরা

টিএস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh