Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২ আশ্বিন ১৪২৮

গাছতলায় বসে পড়াশোনা করা সেই ছেলেটি আজ বিশ্বের শীর্ষ ধনী!

ফাইল ছবি

প্রায় চার কিলোমিটার হেঁটে স্কুলে যেতেন। সেই সময় গ্রামে বিদ্যুৎ ছিল না। গাছের তলায় বসে পড়াশোনা করতেন। ভাগ্য কত কঠিন তা বেশ ভালো করেই বুঝেছেন এই ব্যক্তি। নাম জয় চৌধুরী। সংগ্রামী জীবন পার করে তিনি ২০২১ সালে বিশ্বের শীর্ষ দশ ধনীদের মধ্যে একজন। তিনি এখন কোম্পানির ৪৮ শতাংশ শেয়ারের মালিক। আর তার সম্পত্তি ২৮ বিলিয়ন ডলার, যা এক বছরে বেড়েছে ২৭১ শতাংশ।

এই সংগ্রামী ব্যক্তির জন্ম হিমাচল প্রদেশের পানহ গ্রামে। ছেলেবেলা কেটেছে হিমাচলের উনা জেলায়। ২০০৮ সালে জেডস্কেলার (Zscaler) তৈরি করে সাফল্যের মুখ দেখেন। ফলশ্রুতিতে আজ তিনি আমেরিকার বাসিন্দা। আইআইটি বিএইচইউ (IIT BHU) থেকে লেখাপড়া করার পর সিন্সিনাতি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ শেষ করেন। ৬২ বছর বয়সী এই ব্যক্তি বর্তমানে সাইবার সিকিউরিটি ফার্ম জেডস্কেলার’র মালিক।

জেডস্কেলার প্রতিষ্ঠানটি মহামারি করোনার সময় লাভের মুখ দেখায়। এই সময় সকল কিছু অনলাইন ভিত্তিক হয়ে যায়। ফলে জুম থেকে নেটফ্লিক্সের মতো বড় বড় প্ল্যাটফর্মের সাইবার নিরাপত্তার প্রয়োজন হয়। আর এ বিষয়ে জেডস্কেলার কাজ করেই আজ সফলতার শীর্ষে।

জয় চৌধুরীর মতে, জীবনে সফলতার মূল কারণ ইচ্ছাশক্তি। এছাড়াও টাকার প্রতি আসক্তিহীনতা ও মনে এই বিশ্বাস রাখা যে নিরাপদে ইন্টারনেট ব্যবহার করেও সফল ব্যবসা করা যায়। সংগ্রাম করে জীবনে সফল হওয়া এই ব্যক্তি এখন বিশ্বের অসংখ্য তরুণদের কাছেই আইকন।

সূত্র : বিজনেস টুডে ও বিজনেস ইনসিডার

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS