• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

লাগামহীন সবজির দামে জনমনে নাভিশ্বাস

মিথুন চৌধুরী

  ২৪ মার্চ ২০১৭, ১৬:২৫

সবজির দাম কিছুতেই ঠেকানো যাচ্ছে না। বাজারগুলোতে সবজির প্রচুর সরবরাহ থাকার পরেও আকাশচুম্বী দাম হওয়ায় সাধারণ মানুষের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। ফলে নিম্নআয়ের মানুষের নাভিশ্বাস উঠেছে।

ক্রেতারা বলছেন, সিটি করপোরেশনের তদারকির অভাবে সবজির দাম বেড়েছে। আর বিক্রেতারা বলছেন, মৌসুম পরিবর্তনের কারণে দাম বেড়েছে।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি চাল কুমড়া ১৫, কচুর লতি ৬০, পটল ৬০, ঢেঁড়স ৬০, ঝিঙ্গা ৬০, চিচিঙ্গা ৬০, করলা ৬০, কাকরোল ৬০, টমেটো ৫০, সাদা বেগুন বিক্রি ৬০, কালো বেগুন ৫০, শিম ৫৫ থেকে ৬০, শশা ৪৫ থেকে ৫০, গাজর ৫০, পেঁয়াজ কলি ২০, কচুরমুখি ৭০, আলু ১৮, পেঁপে ১৫ থেকে ২৫ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি পিস ফুলকপি ৫০, বাঁধাকপি ৩০ এবং লেবু হালি প্রতি ১৫ থেকে ২৫ টাকা। পালং শাক আঁটি প্রতি ১৫, লালশাক ১৫, পুঁইশাক ২০ এবং লাউশাক ২০ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬৫ টাকায়। এছাড়া লেয়ার মুরগি ১৮৫, দেশি মুরগি ৪০০, পাকিস্তানি লাল মুরগি ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরুর মাংস প্রতি কেজি ৫০০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ৭৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া মুরগি ডিম ৩৬ থেকে ৩৮ টাকা, হাঁসের ডিম ৪০ থেকে ৪২ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে মুদি পণ্যের মধ্যে, দেশি মসুর ডাল ১৩০ ও ভারতীয় ১০০, মুগ ডাল দেশি ১২০ ও ভারতীয় ১১০, মাসকলাই ১৩৫ এবং ছোলার ডাল ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতি লিটার ভোজ্য তেল ১০০ থেকে ১১০ এবং ৫ লিটারের বোতল ব্র্যান্ড ভেদে ৫০০ থেকে ৫১০ টাকা, দেশি পেঁয়াজ প্রতি কেজি ৩০ ও ভারতীয় ২৫ টাকা, দেশি রসুন ৯০, ভারতীয় রসুন ১৯০ ও চীনা রসুন ১৮০, দেশি আদা ১৩০, চীনের আদা ৭০, ক্যারালার আদা ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কেজি প্রতি স্বর্ণা চাল ৪০, পারিজা চাল ৪০ থেকে ৪১, মিনিকেট ৫০ থেকে ৫৩, মিনিকেট নরমাল ৪৮, বিআর ২৮ ৪২ থেকে ৪৪, নাজিরশাইল ৪২ থেকে ৪৮, বাসমতি ৫৬, কাটারিভোগ ৭৪ থেকে ৭৬ টাকা, হাস্কি নাজির চাল ৪০ টাকা এবং পোলাও চাল ১০০ (পুরাতন), নতুন ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি কেজি পাঙ্গাস ১৩০ থেকে ১৮০, টেংরা ৬০০, মাগুর ৬০০ থেকে ৮০০, রুই মাছ ২৫০ থেকে ৩৫০, সরপুঁটি ৩৫০থেকে ৪৫০, কাতলা ৩৫০ থেকে ৪০০, তেলাপিয়া ১৪০ থেকে ১৮০, সিলভার কার্প ১৫০ থেকে ২০০, চাষের কৈ ২০০ টাকা থেকে ২৫০, প্রকার ভেদে চিংড়ি ৪০০ থেকে ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh